দেশ বিভাগে ফিরে যান

দাম বাড়তে চলেছে দুধ, সবজির মতো নিত্য প্রয়োজনীয় দ্রব্যের, নাভিশ্বাস সাধারণ মানুষের

April 10, 2022 | 2 min read

সাধারণ মধ্যবিত্তের জন্য সময়টা মোটেই ভালো যাচ্ছে না। একে তো পাল্লা দিয়ে বাড়ছে দেশে পেট্রল-ডিজেলের দাম, উপরন্তু ফের একবার বাড়তে পারে একাধিক নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম! দেশের সর্বোচ্চ ব্যাঙ্কিং সংস্থা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ( Reserve Bank of India) বা RBI এর তরফ থেকে একটি ঘোষণায় স্বাভাবিকভাবেই উদ্বেগ বেড়েছে মধ্যবিত্তের। দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মুদ্রাস্ফীতির পরিমাণ। অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স ( All India Consumer Price Index) বা AICPI অনুযায়ী দেশে মুদ্রাস্ফীতির হার RBI এর মুদ্রাস্ফীতির সীমার থেকে একটু বেশি৷ WPI অনুযায়ী এই মুদ্রাস্ফীতির হার বেশ অনেকটাই বেশি।

এর পরেও, আরও দুঃসংবাদ অপেক্ষা করছে, মধ্যবিত্তের জন্য? দেশের সর্বোচ্চ ব্যাঙ্কিং প্রতিষ্ঠান রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ( Reserve Bank of India) বা RBI জানিয়েছে, আরও বাড়তে পারে সবজি থেকে ভোজ্য তেলের দাম। এমনকি নিত্যপ্রয়োজনীয় একাধিক সামগ্রীর দামও লাফিয়ে লাফিয়ে বাড়তে পারে। কিন্তু কেন এই দাম বৃদ্ধির সম্ভাবনা? তার কারণ তেলের দাম।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি 100 মার্কিন ডলারের বেশি হয়– তবে দেশে নাগাড়ে বাড়বে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম। আন্তর্জাতিক স্তরে ব্যারেল প্রতি তেলের দাম বর্তমানে 97 মার্কিন ডলার। কিন্তু, এই দাম যদি 100 মার্কিন ডলারের বেশি হয়, তবে দাম বাড়তে পারে একাধিক সামগ্রীর।

ইতিমধ্যেই দেশে মুদ্রাস্ফীতির লাল চোখ দেখছে দেশের নাগরিকেরা। পেট্রলের দাম লাফিয়ে লাফিয়ে বেড়েছে শেষ দুই সপ্তাহে। 15 দিনের মধ্যে প্রায় 10 টাকা বেড়েছে পেট্রলের দাম। স্বাভাবিকভাবেই, বাকি সামগ্রীর দামও বৃদ্ধি পেয়েছে। যেমন পাতিলেবু। দাম বৃদ্ধি পেয়ে 250 টাকা কেজিতে চলে গিয়েছে। সবজির দামও আকাশছোঁয়া। দিল্লিতে টমেটো 40 টাকা প্রতি কিলো। আলু 25 টাকা প্রতি কিলো। লাফিয়ে লাফিয়ে বাড়ছে দাম। সব মিলিয়ে খুব স্বাভাবিকভাবেই অস্বস্তিতে পড়ছেন সাধারণ নাগরিকেরা। সেই জায়গা থেকে দাম আরও বাড়লে তা আরও ক্ষতিকর হবে গ্রাহকদের জন্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#vegetable, #Milk

আরো দেখুন