দেশ বিভাগে ফিরে যান

এবার হ্যাকার হামলার শিকার ইউজিসির টুইটার হ্যান্ডেল

April 10, 2022 | < 1 min read

হ্যাকারদের বিষনজরে ভারত। মাত্র দু’দিনে হ্যাক হল দেশের তিন-তিনটি সরকারি টুইটার হ্যান্ডেল। রবিবার সকালে হ্যাকাররা হানা দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বা ইউজিসির (UGC) টুইটার হ্যান্ডেলে। স্বাভাবিকভাবে সরকারি টুইটার হ্যান্ডেল এভাবে হ্যাক হওয়ার পর উদ্বিগ্ন নেটিজেনরা। তাঁদের প্রশ্ন, সরকারি টুইটার হ্যান্ডেল হ্যাক হলে কতটা সুরক্ষিত আমনজনতার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম?

এদিন সকালে হঠাৎ বদলে যায় ইউজিসির টুইটার হ্যান্ডেলের প্রোফাইল ছবি। প্রোফাইলের ছবি বদলে কার্টুনের ছবি দেওয়া হয়। এমনকী, কভার ছবিও বদলে দেওয়া হয়। তার পর সেখান থেকে একাধিক টুইট করা হয়। উল্লেখ্য, ইউজিসির ওয়েবসাইটের সঙ্গে টুইটারটি লিংক করা রয়েছে। ফলে এহেন টুইটার হ্যান্ডেল হ্যাক হওয়ায় তৎপর হয়েছে প্রশাসন। যদিও হ্যাক করার কিছুক্ষণের মধ্যে ঠিক হয়ে যায় টুইটার হ্যান্ডেলটি।

প্রসঙ্গত, গত ২দিনে তিন-তিনটি টুইটার হ্যান্ডেল (Twitter Handle) হ্যাক করল হ্যাকাররা। প্রথমে হ্যাকারদের বিষনজরে পড়েছিল উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের টুইটার হ্যান্ডেলে। শুক্রবার গভীর রাতে হ্যাক হয়ে যায় তাঁর অ্যাকাউন্ট। আচমকাই একের পর এক অপ্রাসঙ্গিক পোস্ট হতে থাকে। দেখা যায়, মুখ্যমন্ত্রীর মুখ বদলে সেখানে বসানো হয়েছে একটি বাঁদরের কার্টুন চরিত্র। শেষ পর্যন্ত ঘণ্টা চারেক পরে ফের অ্যাকাউন্টটি উদ্ধার করা সম্ভব হয়। তবে ততক্ষণে প্রায় শ’খানেক টুইট করা হয়ে গিয়েছে ওই অ্য়াকাউন্ট থেকে।

এর পর শনিবার হ্যাক হয় ভারতীয় মেটারোলজিক্যাল ডিপার্টমেন্ট বা আইএমডির টুইটার হ্যান্ডেল। একের পর এক এধরনের ঘটনায় নড়চড়ে বসেছে প্রশাসন। কারা কী উদ্দেশে এই কাণ্ড ঘটাচ্ছে তাও দ্রুত খতিয়ে দেখা হচ্ছে বলে খবর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Twitter handle, #Hacked, #UGC

আরো দেখুন