দেশ বিভাগে ফিরে যান

রাম না থাকলে বিজেপি কোন ইস্যুতে ভোট চাইত? কটাক্ষ উদ্ধব ঠাকরের

April 11, 2022 | 2 min read

হিন্দুত্ব বিজেপির (BJP) একার সম্পত্তি নয়। রামের নামে ভোট চাওয়া নিয়ে এবার গেরুয়া শিবিরকে বিঁধলেন শিব সেনা সুপ্রিমো তথা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)। তাঁর প্রশ্ন, “ভগবান রামচন্দ্র যদি না জন্মাতেন তাহলে কথায় কথায় রামের নামে ভোট চাওয়া বিজেপি কোন ইস্যুতে ভোট চাইত?”

উদ্ধব ঠাকরের অভিযোগ, বিজেপি (BJP) এমন ভাব করছে যেন হিন্দুত্বে তাঁদের একারই অধিকার। অথচ, এই বিজেপিই বিভিন্ন সময় বিভিন্ন নামে আলাদা আলাদা আদর্শ মেনে চলেছে। কখনও ভারতীয় জনসংঘ, কখনও শুধু জনসংঘ বিভিন্ন নামে বিভিন্ন আদর্শ মেনে চলেছে বিজেপি। কিন্তু, শুরু থেকেই হিন্দুত্বের প্রতি একাত্মভাবে নিয়োজিত শুধু শিব সেনা (Shiv Sena)। হিন্দুত্বের উপর কারও একার পেটেন্ট নেই। রবিবার কোলাপুর উত্তর আসনের উপনির্বাচনের ভারচুয়াল প্রচারে অংশ নিয়ে বিজেপিকে তুলোধোনা করেন শিব সেনা সুপ্রিমো।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর দাবি, শিব সেনার প্রতিষ্ঠাতা তথা তাঁর বাবা বালাসাহেব ঠাকরের (Balasaheb Thakeray) হাত ধরেই হিন্দুত্বের শিক্ষা পেয়েছে বিজেপি। বালাসাহেব ঠাকরেই বিজেপিকে শিখিয়েছেন যে হিন্দুত্ব এবং গেরুয়াকে আঁকড়ে ধরে ক্ষমতা দখল করা যায়। অথচ, ওরা বালাসাহেব ঠাকরেকে দেওয়া কথা রাখছে না। ২০১৯ সালে অমিত শাহ বাল ঠাকরের ঘরে বসে কথা দিয়েছিলেন শিব সেনাকে মুখ্যমন্ত্রিত্ব দেবেন। অথচ, সেই কথা ওঁরা রাখল না।” উদ্ধব বলছেন,”বিজেপি দাবি করে ওঁরাই নাকি আসলে বালাসাহেব ঠাকরেকে শ্রদ্ধা করে। আমরা করি না। অথচ আমরা যখন বাল ঠাকরের নামে বিমানবন্দরের নামকরণ করতে চাইছি ওরা তার বিরোধিতা করছে।”

আসলে বিজেপি দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছে কংগ্রেস (Congress) এবং এনসিপির (NCP) সঙ্গে জোট করার পর বাল ঠাকরে এবং হিন্দুত্বের আদর্শ থেকে সরে যাচ্ছে শিব সেনা। মহারাষ্ট্রের হিন্দুত্ববাদী ভোটে একা ভাগ বসানোর চেষ্টা করে চলেছে গেরুয়া শিবির। সেই চেষ্টা যাতে সফল না হয় সম্ভবত সেকারণেই কোলপুর আসনের উপনির্বাচনের আগে ফের হিন্দুত্ব নিয়ে জোরাল সওয়াল করলেন উদ্ধব ঠাকরে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Shiv Sena, #Uddhav Thakray

আরো দেখুন