কলকাতা বিভাগে ফিরে যান

চলচ্চিত্রে একাধিকবার উঠে এসেছে জালিয়ানওয়ালা বাগ হত্যাকাণ্ড, দেখে নিন তালিকা

April 13, 2022 | 2 min read

পরাধীন ভারতের ইতিহাসে ব্রিটিশের অন্যতম নৃশংসতার নিদর্শন হয়ে দাঁড়িয়ে রয়েছে জালিয়ানওয়ালা বাগ হত্যাকাণ্ড। ১৯১৯ সালের ১৩ই এপ্রিল ঘটেছিল নারকীয় হত্যাকাণ্ড। নিরস্ত্র জনসাধারণের উপর জেনারেল ডায়ারের নির্দেশে নির্বিচারে গুলি চালায় ব্রিটিশ পুলিশ। এই ঘটনায় ৩৭৯ জনের মৃত্যু হয়েছিল, প্রায় ১,২০০ জন আহত হয়েছিল। বৃদ্ধ, বাচ্চা এমনকি মহিলারাও ব্রিটিশের আক্রমণ থেকে রেহাই পায়নি, এই নারকীয় ঘটনাকে ভারতীয় চলচ্চিত্রের নির্মতারা বারবার তাদের ছবিতে নিয়ে এসেছেন।

কোন কোন সিনেমায় উঠে এসেছে জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড, সন্ধান করল দৃষ্টিভঙ্গি :

১) গান্ধী :

মহাত্মা গান্ধীর জীবনের উপর নির্ভর করে চলচ্চিত্রটি তৈরি হয়েছিল। আত্মজীবনীমূলক এই ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৮২ সালে। পরিচালক ছিলেন রিচার্ড অ্যাটেনবরো। ছবিতে জাতির জনকের একটি বক্তব্যের মধ্যে জালিয়ানওয়ালা বাগ হত্যাকাণ্ডের প্রসঙ্গ এসেছে। সিনেমায় নৃশংস-হৃদয়বিদারক এই ঘটনার বিবরণ অনেকেই আবেগ প্রবণ করে তুলেছিল। ৫৫তম অ্যাকাদেমি অ্যাওয়ার্ডে ছবিটি ১১টি মনোনয়ন পেয়েছিল। শ্রেষ্ঠ পরিচালক, শ্রেষ্ঠ ছবিসহ মোট আটটি বিভাগে পুরস্কার জিতে নেয় গান্ধী। সেরা অভিনেতার পুরস্কার পেয়েছিলেন বেন কিংসলে।

২) দ্য লেজেন্ড ভগৎ সিং :

বীর বিপ্লবী ভগৎ সিংয়ের জীবনের উপর ভিত্তি করে ছবিটি তৈরি হয়েছিল। অজয় দেবগন নাম ভূমিকায় অভিনয় করেন। রাজকুমার সন্তোষীর ছবিতে ভগৎ সিংয়ের গোটা জীবনেই তুলে ধরা হয়েছে। তাঁর সংগ্রাম, আত্মবলিদান ছবিকে অনন্য মাত্রা দিয়েছে। ২০০২ সালে ছবিটি মুক্তি পায়। এই ছবিটি দুটি বিভাগে জাতীয় পুরস্কার জিতে নেয়, সেরা হিন্দি ছবি বিভাগে পুরস্কৃত হয় ছবি। সেরা অভিনেতার জাতীয় পুরস্কার জিতে নেন অজয় দেবগন।

৩) রঙ দে বাসন্তী :

ওমপ্রকাশ মেহেরা পরিচালিত রঙ দে বাসন্তী ছবিটি ২০০৬ সালে মুক্তি পেয়েছিল। ছবিতে দুর্নীতিগ্রস্ত রাজনীতিক ব্যক্তি, পুলিশ এবং সরকারি আধিকারিকের দুর্নীতি দেখানো হয়েছিল। কিভাবে একদল যুবক ভগৎ সিংহের জীবন থেকে অনুপ্রাণিত হয়, তা ছবিতে দেখানো হয়েছে। ছবিতে জালিয়ানওয়ালা বাগ হত্যাকাণ্ডের প্রসঙ্গ এসেছে। সেরা জনপ্রিয় ছবি হিসেবে ছবিটি জাতীয় পুরস্কার জিতে নিয়েছিল। সেরা বিদেশী ভাষার ছবি হিসেবে বাফটা পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল।

৪) ফিলৌরি:

দিলজিত দোসাঞ্জি, অনুষ্কা শর্মা, সুরাজ শর্মা, মেহরিনা পীরজাদা প্রমুখেরা ফিলৌরতে অভিনয় করেছেন। ফ্যানটেসি রোমান্টিক কমেডি চলচ্চিত্রটি শেষ হচ্ছে জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রেক্ষাপটে, আনশাই লাল ছবিটির পরিচালনা করেছিলেন। ছবিটি মুক্তি পেয়েছিল ২০১৭ সালে।

৫) মিডনাইটস্ চিলড্রেন :

১৯৮১ সালে প্রকাশিত সলমন রুশদির উপন্যাসের উপর ভিত্তি করে মিডনাইট চিলড্রেন তৈরি হয়েছিল। ওই উপন্যাসের একটি অধ্যায় জালিয়ানওয়ালা বাগ হত্যাকাণ্ডের উপর ভিত্তি করেই লেখা হয়েছে। সিনেমাতেও একই ঘটনা উঠে এসেছে। ছবির পরিচালনা করেছিলেন দীপা মেহতা।

৬) সর্দার উধম :

ভারতের স্বাধীনতা সংগ্রামের অন্যতম একটি উজ্জ্বল চরিত্র হল সর্দার উধম সিং। ২০২০ সালে ছবিটি মুক্তি পায়। ভিকি কৌশল ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেন। পরিচালক ছিলেন সুজিত সরকার। ছবিতে জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের ঘটনাটি পুরোটাই দেখানো হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Film, #Jallianwala Bagh Massacre

আরো দেখুন