রাজ্য বিভাগে ফিরে যান

বাংলার ৬ কোটি মানুষকে বিনামূল্যে রেশন থেকে বঞ্চিত করতে চায় মোদী সরকার

April 16, 2022 | 2 min read

জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় রেশন গ্রাহকদের খাদ্যশস্যের জন্য রাজ্য সরকার সরাসরি কোনও অতিরিক্ত ভর্তুকি দিতে পারবে না। অর্থাৎ এই প্রকল্পে এতদিন যে খাদ্যশস্য গ্রাহকরা রাজ্যের ভর্তুকির জেরে বিনামূল্যে পেতেন, সেই সুবিধা বন্ধ হয়ে যাবে। এমনই ব্যবস্থা চালু করতে খাদ্যমন্ত্রক একটি খসড়া প্রস্তাব তৈরি করেছে। জাতীয় প্রকল্পের আওতায় থাকা রেশন গ্রাহকের সংখ্যা এরাজ্যে প্রায় ৬ কোটি ২ লক্ষ। রাজ্য সরকার চাল-গমের উপর অতিরিক্ত ভর্তুকি দিয়ে ২০২০ সালের এপ্রিল থেকে এই গ্রাহকদের বিনা পয়সায় সরবরাহ করে। খাদ্যমন্ত্রকের ওই খসড়া প্রস্তাব বাস্তবায়িত হলে, এই প্রকল্পে আর নিখরচায় খাদ্যশস্য মিলবে না। তখন কেন্দ্র নির্ধারিত দামেই গ্রাহকদের রেশন দোকান থেকে চাল-গম (যথাক্রমে ৩ এবং ২ টাকা কেজি দরে) কিনতে হবে। পাশাপাশি, রেশন গ্রাহকদের বাড়িতে খাদ্য পৌঁছে দেওয়ার জন্য পশ্চিমবঙ্গ সহ কয়েকটি রাজ্য যে উদ্যোগ নিয়েছে, তা খাদ্য সুরক্ষা আইন বিরোধী বলে আপত্তি তোলা হয়েছে খাদ্যমন্ত্রকের এই খসড়া প্রস্তাবে।

১৮ পাতার এই প্রস্তাবে জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের নাম বদলে ‘প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় খাদ্য সুরক্ষা যোজনা’ বা ‘প্রধানমন্ত্রী অন্নপূর্ণা যোজনা’ করার কথাও বলেছে খাদ্যমন্ত্রক। প্রস্তাব অনুসারে কেন্দ্র চাইছে, রাজ্য সরকারগুলি মনে করলে জাতীয় প্রকল্পের গ্রাহকদের জন্য আলাদা কোনও প্রকল্প তৈরি করতে পারে। তার জন্য খাদ্য সুরক্ষা আইন উল্লেখ করে বিজ্ঞপ্তি জারির মাধ্যমে কেন্দ্রকে জানাতে হবে। রাজ্য সরকার ভর্তুকি খাতে যে টাকা খরচ করছে, চাইলে তা গ্রাহকদের কাছে সরাসরি পৌঁছে দেওয়ার ব্যবস্থাও (ডিবিটি) করতে পারে। কিন্তু কেন্দ্রীয় সরকারের প্রকল্পটিতে কোনওভাবে ‘টপ আপ’ করতে পারবে না। কোন কোন রাজ্য সরকার জাতীয় প্রকল্পের গ্রাহকদের জন্য অতিরিক্ত ভর্তুকি দিয়ে বিশেষ সুবিধা দিচ্ছে, তা খসড়া প্রস্তাবে উল্লেখ করা হয়েছে। এই তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গ সহ মোট ১২টি রাজ্য। এই তালিকায় বিজেপি শাসিত তিনটি রাজ্য হল—ত্রিপুরা, কর্ণাটক ও মধ্যপ্রদেশ। এর মধ্যে পশ্চিমবঙ্গের মতো কয়েকটি রাজ্য অতিরিক্ত ভর্তুকি দিয়ে কেন্দ্রীয় সরকারের নির্ধারিত দামের থেকে কমে বা বিনা পয়সায় খাদ্য সরবরাহ করে। আবার কয়েকটি রাজ্য কেন্দ্রীয় সরকারের নির্ধারিত পরিমাণের থেকে বেশি খাদ্যশস্য দেয়।

খসড়া প্রস্তাবটি ইতিমধ্যে নীতি আয়োগ এবং অর্থ সহ কয়েকটি মন্ত্রকের কাছে মতামতের জন্য পাঠানো হয়েছে। তাদের মতামত আসার পর চূড়ান্ত প্রস্তাব তৈরি হবে। এরপর তা কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদনের জন্য পাঠানো হবে। খাদ্যমন্ত্রকের মূল বক্তব্য হল, কেন্দ্র খাদ্যে ভর্তুকির খরচ বহন করে। রাজ্যগুলি সেই তুলনায় অনেক কম খরচ করে নিজেরা কৃতিত্ব নিচ্ছে। রেশন গ্রাহকদের কোন শ্রেণি কী পরিমাণে ও কত দামে খাদ্য পাবে, তা খাদ্য সুরক্ষা আইনে পরিষ্কার বলা আছে। কেন্দ্রের দাবি, এক্ষেত্রে তা মানা হচ্ছে না।

অর্থাৎ, নরেন্দ্র মোদী সরকারের প্রকল্পে ভর্তুকি দিয়ে সাধারণ মানুষের যে সুরাহা মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার করে এসেছেন, তা বন্ধ করার জন্য উঠেপড়ে লেগেছে সংশ্লিষ্ট মন্ত্রক। বিরোধীরা বলছে, প্রকল্পে নাম যা কেনার, তা মোদী সরকারই কিনবে। রাজ্য যাতে তার উপর ভাগ না বসাতে পারে, সেই কারণেই এই উদ্যোগ।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Narendra Modi, #Ration

আরো দেখুন