দেশ বিভাগে ফিরে যান

বাংলায় কথা বললেই বাংলাদেশি? জাহাঙ্গিরপুরীতে উচ্ছেদ অভিযান ঘিরে ক্ষোভ বাঙালি মহিলাদের

April 21, 2022 | 2 min read

গত কয়েকদিন ধরেই তেতে রয়েছে দিল্লির জাহাঙ্গিরপুরী। বুধবার উচ্ছেদ অভিযান ঘিরে সেই জাহাঙ্গিরপুরীতে ফের উত্তেজনা ছড়াল। উত্তর দিল্লি পুরনিগমের উচ্ছেদ অভিযান ঘিরে ক্ষোভে ফেটে পড়লেন বাঙালি মুসলিম মহিলারা। পূর্ব মেদিনীপুরের হলদিয়া লাগোয়া এলাকায় আদি বাড়ি ওই মহিলাদের। এদিনের উচ্ছেদ অভিযানের পর ক্ষোভের সুরে তাঁদের আক্ষেপ, ”বাংলায় কথা বলি মানে আমরা বাংলাদেশি হয়ে গেলাম? এখানে আমরা প্রথম থেকে আ্রছি।” কেউ কেউ আবার বললেন, ”শহিদ হয়ে যাব আমরা।” উল্লেখ্য, বেআইনি নির্মাণ ভাঙার জন্য এদিন ওই এলাকায় বুলডোজার পাঠায় পুরনিগম। যদিও পরে উচ্ছেদ অভিযানে স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

উচ্ছেদ অভিযান ঘিরে স্থানীয়রা ক্ষোভের সুরে বলেছেন, বছরের পর বছর ধরে এখানে আমরা সকলে বাস করছি। হনুমান জয়ন্তীতে অশান্তির ঘটনার পর থেকে সবকিছু যেন এক লহমায় বদলে যেতে শুরু করল। হিন্দু হোক বা মুসলিম, সকলে মিলেমিশে ওই এলাকায় বাস করেন। উচ্ছেদ অভিযান যে করা হবে, সে নিয়ে আগাম কোনও নোটিশ দেওয়া হয়নি কেন, এ প্রশ্নও তুলেছেন তাঁরা।

অন্য এক স্থানীয় ব্যক্তি দাবি করেছেন, অশান্তি বাধানোটা একটা চক্রান্ত ছিল। তাঁর কথায়, বিনা কারণে এভাবে ভাঙা হল সবকিছু। বুলডোজারে ভাঙা পড়েছে এক মহিলার সাধের দোকান। ১৫ বছর ধরে ওই এলাকায় বসবাস তাঁর। এদিনের ঘটনায় তাঁর গলায় শোনা গেল আক্ষেপের সুর। তিনি বললেন, আমার একটা দোকান ছিল। আগে কেউ বলেননি যে এটা বেআইনি। দুই দলের মধ্যে অশান্তির পরই এসব হচ্ছে।

জাহাঙ্গিরপুরীর অন্য এক বাসিন্দা বলেছেন, আমরা ৫০ বছর ধরে এখানে রয়েছি। কোনটা বেআইনি? এলাকায় অশান্তি হয়েছে বলেই আজ এই উচ্ছেদ অভিযান করা হল। অন্যায় করা হল আমাদের সঙ্গে।

এলাকায় মসজিদের সামনে দাঁড়িয়েছিলেন আশু খান। তাঁর কথায়, মানছি আমরা বেআইনি নির্মাণ করেছি। কিন্তু, মসজিদের সামনেই কেন শুধু বেআইনি নির্মাণ ভাঙা হল? এই উচ্ছেদ অভিযানে তাঁদের ২ বলাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন আশু। বিনা নোটিশেই যেভাবে দিল্লি পুরনিগম ভাঙচুর চালাল, তাতে রুষ্ট আশু।

এদিকে, দিল্লির জাহাঙ্গিরপুরীতে উচ্ছেদ অভিযানে সুপ্রিম কোর্টের স্থগিতাদেশের পরও অবৈধ নির্মাণ ভাঙার কাজ বন্ধ হয়নি বলে অভিযোগ উঠেছে। উত্তর দিল্লি পুরনিগমের পক্ষ থেকে বুলডোজার দিয়ে ওই এলাকায় উচ্ছেদ অভিযান চলছে, সংবাদসংস্থা ANI সূত্রে এমনটাই দাবি করা হয়েছে। অন্যদিকে, দিল্লির জাহাঙ্গিরপুরীর ঘটনায় গতকালই দিল্লির পুলিশ কমিশনার রাকেশ আস্থানার সঙ্গে কথা বলেন অমিত শাহ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengali Women, #Jahangirpuri violence

আরো দেখুন