কলকাতা বিভাগে ফিরে যান

মহার্ঘ্য জ্বালানি, শহরের অনেক রুটে ফের চালু হচ্ছে ট্রাম

April 23, 2022 | < 1 min read

শহর কলকাতা আবার পুরানো ছন্দে ফিরতে চলেছে। বেশ কয়েকটি রুটে বন্ধ হয়ে যাওয়া ট্রাম ফের চালু হতে চলেছে। শনিবার কলকাতার মেয়র ফিরহাদ হাকিম জানান, আগামী দুর্গাপুজোর আগেই বিধাননগর-রাজাবাজার-খিদিরপুর-ধর্মতলা রুটের ট্রাম চলতে শুরু করবে।

ধীর গতির যান বলে শহরের অনেক রুট থেকেই ধীরে ধীরে ট্রাম বন্ধ হয়ে গিয়েছে গত কয়েক বছরে। একই সঙ্গে কোথাও রাস্তা মেরামতি, ব্রিজ ভেঙে পড়া ইত্যাদি নানা কারণে ট্রাম পরিষেবা বন্ধ হয়ে যায়। কলকাতার মতো ব্যস্ত শহরে ট্রাম চালানো কতটা যুক্তিযুক্ত, তা নিয়ে বিভিন্ন মহলে বিতর্ক রয়েছে। এক শ্রেণির মানুষ আবার ট্রামে যাতায়াতই বেশি পছন্দ করতেন।

অনেকের অপছন্দ হলেও ট্রাম কিন্তু শহর কলকাতার অন্যতম আকর্ষণ। তাই আবারও ট্রামকে ফিরিয়ে আনতে সক্রিয় হয়েছে পরিবহণ দপ্তর। মেয়র জানান, বেশ কিছু রুটে নতুন করে ট্রাম লাইন পাতার কাজ শুরু হলেও পরে তা বন্ধ হয়ে যায়।এখন আবার ট্রাম লাইন পাতার কাজ শুরু হবে।

আকাশছোঁয়া পেট্রোল-ডিজেলের দামের কারণে অনেক মালিকই আর বাস চালাতে চাইছেন না। একই কারণে সরকারি বাসের পরিষেবাও আগের তুলনায় কমে গিয়েছে। তাই বিকল্প ব্যবস্থা হিসেবে সিএনজি, ব্যাটারিচালিত বাস ও ট্রাম চালানর জন্য ব্যবস্থা নিচ্ছে পরিবহণ দপ্তর। এমনটাই জানান পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Tram, #fuel price hike

আরো দেখুন