রাজ্য বিভাগে ফিরে যান

লক্ষ্য ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের বিকাশ! রাজ্য সরকারের সঙ্গে চুক্তি সিডবির

April 25, 2022 | < 1 min read

 এরাজ্যের ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের পাশে দাঁড়াতে একগুচ্ছ পদক্ষেপ করল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক অব ইন্ডিয়া বা সিডবি। এর জন্য রাজ্য ক্ষুদ্র শিল্প উন্নয়ন নিগমের সঙ্গে চুক্তি করেছে তারা। সিডবি’র কর্তারা জানিয়েছেন, এরাজ্যের ছোট শিল্পের উন্নয়নের জন্য সুষ্ঠু পরিকল্পনা এবং সহজ শর্তে ও তুলনামূলক কম সুদে ঋণ দেওয়ার কাজ এগতেই এই চুক্তি হয়েছে। 
সাম্প্রতিক চুক্তির ফলে রাজ্য ক্ষুদ্র শিল্প উন্নয়ন নিগমের অফিসে একটি আলাদা হেল্প ডেস্ক চালু করবে সিডবি। সেখানে উদ্যোগপতিদের পরামর্শ দেওয়ার জন্য থাকবেন তাদের কর্মীরা। ছোট শিল্পের জন্য জমি বরাদ্দ করা এবং তাতে বা শিল্পতালুকের পরিকাঠামো গড়ে দেওয়ার কাজটি করে থাকে নিগম। তারা যদি কোনও সংস্থাকে জমি দেয়, তাহলে নতুন চুক্তি অনুযায়ী সেই জমির প্রয়োজনীয় নথি পাঠানো হবে সিডবি’র কাছে। তারা তা খতিয়ে দেখে, সেই মতো ঋণের বিষয়টির খুঁটিনাটি পর্যালোচনা করবে এবং সেই কাজ যাতে দ্রুত শেষ হয়, সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ করবে। সিডবি’র সঙ্গে সমন্বয় রাখার জন্য একজন বিশেষ অফিসার নিয়োগ করবে নিগম।

পাশাপাশি সিডবি’র তরফে দেওয়া সুবিধাগুলির ব্যাপারে ছোট শিল্প সংস্থাগুলির কাছে প্রচারও করবে নিগম। অন্যদিকে কী কী সুবিধা উদ্যোগপতিরা সিডবি’র তরফে পেতে পারেন, বা ঋণ পেতে তাঁদের কী কী করণীয়, সেই ব্যাপারে একটি গাইডলাইনও প্রকাশ করবে সিডবি। সদ্য শেষ হওয়া বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে এই ব্যাপারে চুক্তি করেছে রাজ্য সরকার ও সিডবি। ক্ষুদ্র শিল্প উন্নয়ন নিগমের ম্যানেজিং ডিরেক্টর নিখিল নির্মল এবং সিডবি’র ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর সুদত্ত মণ্ডলের মধ্যে এই চুক্তিপত্র বিনিময় হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #MSME, #MSME sector, #sidbi

আরো দেখুন