রাজ্য বিভাগে ফিরে যান

সচেতনতার অভাব মানুষের, প্লাস্টিকের ব্যবহার রুখতে অভিনব পন্থা নিল হাওড়া পুরসভা

April 28, 2022 | 2 min read

ছবি সৌজন্যে: Howrah Municipal Corporation

প্লাস্টিকের ব্যবহার রুখতে এবার ব্যতিক্রমী পথে হাঁটছে হাওড়া পুরসভা। নরমে-গরমে এগতে চাইছে তারা। প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার করলে ক্রেতা-বিক্রেতা উভয়কে জরিমানার পাশাপাশি সতর্কতামূলক প্রচারে হাতিয়ার করা হচ্ছে কার্টুন, গান কিংবা মজাদার ছড়া। বুধবার এই প্রচার অভিযানের সূচনা হয় হাওড়া পুরসভার মূল ভবন থেকে। মুখ্য প্রশাসক ডাঃ সুজয় চক্রবর্তী কর্মসূচির সূচনা করেন। উপস্থিত ছিলেন প্রশাসক মণ্ডলীর সদস্য সৈকত চৌধুরী, বাপি মান্না সহ আরও অনেকে। আটটি 
টোটো বুধবার থেকে এই প্রচার শুরু করে। পাড়ার বিভিন্ন মোড়ে দাঁড়িয়ে শুরু হয় মাইকিং। কার্টুন আঁকা পোস্টার দেখিয়ে এবং মজাদার ছড়া শুনিয়ে মানুষকে সচেতন করতে দেখা গিয়েছে মধ্য হাওড়ার একাধিক ওয়ার্ডে।


হাওড়া পুরসভা সূত্রে জানা গিয়েছে, শহরের সাতটি গুরুত্বপূর্ণ এলাকায়  কার্টুন ও ছড়া সম্বলিত আটটি পোস্টার দেখিয়ে সচেতনতার পাঠ দেওয়া হবে। আগামী দু’মাস ৫০টি ওয়ার্ডে চলবে এই কর্মসূচি। এর ফলে সাধারণ মানুষের মধ্যে প্লাস্টিক ব্যবহারের প্রবণতা অনেকটাই কমবে বলে আশাবাদী পুর কর্তৃপক্ষ। এছাড়াও ৭৫ মাইক্রনের কম মাত্রার প্লাস্টিক ব্যবহারে জরিমানা করা হবে ক্রেতা এবং বিক্রেতা উভয় পক্ষকেই। যদিও জরিমানার চেয়ে শহরবাসীর সচেতনতা বৃদ্ধিতেই বেশি জোর দিচ্ছে কর্তৃপক্ষ। এ বিষয়ে সুজয়বাবু বলেন, শহরের নিকাশিনালায় প্লাস্টিক সহ অন্যান্য কঠিন বর্জ্য জলের গতিপথ আটকে দিচ্ছে। পুরসভা এবার যে ব্যাপক কর্মসূচি নিয়েছে সমস্যা নিরসনে, তাও ক্ষতিগ্রস্ত হচ্ছে প্লাস্টিকের কারণে। লক্ষ লক্ষ টাকা খরচ করে নিকাশি সাফাইয়ের পর ফের তা অবরুদ্ধ হয়ে যাচ্ছে। তাই মানুষকে সচেতন করা প্রয়োজন। কার্টুন, ছড়া এবং গান— এই তিন মাধ্যমে আমরা সচেতনতার প্রসার ঘটাব। তিনি আরও বলেন, একদিকে কেএমডিএ বেলগাছিয়া ভাগাড় এলাকার পচা খাল সংস্কার করাচ্ছে, পাশাপাশি এইচআইটি ড্রেনেজ ক্যানেল সাফাই করছে। পুরসভাও বেশিরভাগ নিকাশিনালা সাফাইয়ের কাজে হাত দিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Howrah Municipal Corporation, #plastic use, #Awareness

আরো দেখুন