দেশ বিভাগে ফিরে যান

দেশজুড়ে বিদ্যুৎ সঙ্কট! বাতিলের পথে ৬৭০ প্যাসেঞ্জার ট্রেন

April 29, 2022 | 2 min read

ইন্ডিয়ান রেল, ছবি সৌঃ- মিন্ট

তীব্র দাবদাহে পুড়ছে গোটা দেশ। তার মধ্যেই বিদ্যুৎ সংকট (Power Crisis) দেখা যাচ্ছে দেশজুড়ে। দিল্লির বিদ্যুৎমন্ত্রী সত্যেন্দ্র জৈন জানিয়েছেন, আর মাত্র একদিনের মতো কয়লা মজুত রয়েছে। তারপরে আর বিদ্যুৎ উদপাদন করা সম্ভব হবে না দিল্লিতে (Delhi)। এই পরিস্থিতিতে ভারতীয় রেল জানিয়েছে, কয়লা পরিবহনের জন্য বেশ কিছু প্যাসেঞ্জার ট্রেন বাতিল করা হচ্ছে। কতদিন বাতিল থাকবে ট্রেন, সেই সম্পর্কেও কোনও তথ্য দিতে পারছে না ভারতীয় রেল (Indian Railways)। ফলে গরমের মধ্যে আরও দুর্ভোগ বাড়বে ট্রেনযাত্রীদের।

দিল্লির মতোই দেশের নানা প্রান্তে কয়লা ফুরিয়ে আসছে। সেই কারণেই রেলের তরফে জানান হয়েছে, যুদ্ধকালীন তৎপরতায় কয়লা পাঠানো হবে তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে। দেশের বিভিন্ন প্রান্তে ৪২টি প্যাসেঞ্জার ট্রেন বাতিল করা হয়েছে। পণ্যবাহী ট্রেনগুলির গতি বাড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান হয়েছে। ইন্ডিয়ান রেলওয়েজের এক্সিকিউটিভ ডিরেক্টর গৌরব কৃষ্ণ বনসল জানিয়েছেন, “এখনই বলা যাচ্ছে না কতদিন ট্রেন বন্ধ থাকবে। পরিস্থিতি স্বাভাবিক হলেই আবার চালু হয়ে যাবে ট্রেন পরিষেবা।” কিন্তু কতদিনে কয়লা পাঠানো শেষ হবে, সেই বিষয়ে কিছু বলতে পারেননি তিনি।

ভারতের মোট বিদ্যুতের প্রায় ৭০ শতাংশ তৈরি হয় কয়লা থেকেই। কিন্তু কয়লা পরিবহন নিয়ে এর আগেও আঙুল উঠেছে ভারতীয় রেলের দিকে। সঠিক সময়ে খনি থেকে তাপবিদ্যুৎ কেন্দ্রে কয়লা পৌঁছয় না। তার ফলেই চাহিদা অনুযায়ী বিদ্যুতের যোগান দেওয়া সম্ভব হয় না। রেলওয়ে রেকের সমস্যার কারণেই এই পরিস্থিতি তৈরি হয়েছে, মত সত্যেন্দ্র জৈনের।

ছত্তিশগড়ে বাতিল হয়েছিল তিনটি প্যাসেঞ্জার ট্রেন। কিন্তু স্থানীয় সাংসদদের বিক্ষোভে ফের চালু হয় ওই তিনটি ট্রেন। ভারতীয় রেলের এক অধিকর্তা জানিয়েছেন, “অনেক জায়গাতেই বিক্ষোভ হচ্ছে। কিন্তু আমরা নিরুপায়। তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে যেন পর্যাপ্ত পরিমাণে কয়লা থাকে, সেটাই আপাতত নিশ্চিত করতে হবে আমাদের।”

TwitterFacebookWhatsAppEmailShare

#electricity, #Power Crisis, #Indian Railways

আরো দেখুন