দেশ বিভাগে ফিরে যান

রাম নবমীতে সাম্প্রদায়িক হিংসার জেরে মধ্যপ্রদেশের খরগাঁওতে ঈদের দিন জারি কার্ফু

May 1, 2022 | < 1 min read

রাম নবমীতে সাম্প্রদায়িক হিংসার ঘটনা ঘটেছিল মধ্যপ্রদেশের খরগাঁওয়ে (Khargone)। সেই কথা মাথায় রেখেই ইদে কারফিউ জারি করেছে স্থানীয় প্রশাসন। ২ এবং ৩ মে দু’ দিন সম্পূর্ণ কারফিউ থাকবে খরগাঁওয়ে, জানিয়েছেন অতিরিক্ত জেলাশাসক সুমের সিং। তবে দোকান খোলা থাকবে এই দু’দিন। যদি কারওর পরীক্ষা থাকে তাহলে অবশ্য বিশেষ ছাড় দেওয়া হবে পরীক্ষার্থীদের।

প্রশাসনের তরফে জানান হয়েছে, “বাড়িতেই ইদের নমাজ পড়া হবে। পরীক্ষার্থীদের বিশেষ পাস দেওয়া হবে। দোকানগুলিও খোলা রাখতে বলা হয়েছে। তবে পরিস্থিতি পালটে গেলে এই নির্দেশও পরিবর্তিত হবে।” আরও জানান হয়েছে, অক্ষয় তৃতীয়া এবং পরশুরাম জয়ন্তী উপলক্ষেও কোনও অনুষ্ঠান করা যাবে না। রবিবার অর্থাৎ আজ সকল ৮ টা থেকে বিকেল ৫ টা পর্যন্তই স্বাভাবিক থাকবে পরিস্থিতি। তারপর থেকেই কারফিউ শুরু হবে।

গত ১০ এপ্রিল রামনবমীর দিন ব্যাপক সাম্প্রদায়িক অশান্তি (Communal Clash) ছড়িয়ে পড়ে মধ্যপ্রদেশের (Madhya Pradesh) খরগাঁওয়ে। শোভাযাত্রা লক্ষ্য করে পাথর ছোঁড়া হয়। সংঘর্ষে আহত হন এক পুলিশ-সহ প্রায় ২৫ জন। অশান্তি এড়াতে বেশ কিছুদিন কারফিউ জারি করা হয় শহর জুড়ে। এই ঘটনার প্রভাব পড়ে সারা দেশে। ঘটনায় এক ব্যক্তির মৃত্যুও হয়। সংঘর্ষের পর থেকে নিখোঁজ ছিলেন তিনি।

ঘটনার সঙ্গে বিভিন্ন ভাবে জড়িত থাকার অভিযোগে প্রায় ১২০ জনকে গ্রেফতার করা হয়েছে। হিংসায় ক্ষতিগ্রস্তদের জন্য এক কোটি টাকার ক্ষতিপূরণ দিয়েছে মধ্যপ্রদেশ সরকার। এহেন ঘটনার পুনরাবৃত্তি আটকাতেই সতর্কতার পথে হেঁটেছে প্রশাসন। স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র জানিয়েছেন, “আগামীদিনে বেশ কয়েকটি উৎসব রয়েছে। সেই কারণেই সমস্ত জেলার দিকেই নজর রাখা হচ্ছে। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান সকল মন্ত্রীদের সজাগ থাকতে বলেছেন।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Eid, #Curfew, #Khargone

আরো দেখুন