দেশ বিভাগে ফিরে যান

বন্ধ হচ্ছে ফাস্ট্যাগ ? টোল সংগ্রহ করতে নতুন পরিকল্পনা কেন্দ্রের

May 2, 2022 | 2 min read

ফাস্ট্যাগ বন্ধ করে টোল সংগ্রহের নতুন পদ্ধতি আনতে পারে কেন্দ্র। স্যাটেলাইট নেভিগেশন সিস্টেম ব্যবহার করে টোল ট্যাঙ্ক সংগ্রহ করার কথা ভাবছে কেন্দ্র। একাধিক সূত্র মারফৎ জানা গিয়েছে ইতিমধ্যেই পরীক্ষামূলক ভাবে টোল সংগ্রহের নতুন পদ্ধতি ব্যবহার শুরু হয়ে গিয়েছে।

নতুন পদ্ধতিতে কোন গাড়ি হাইওয়ের উপরে কত কিলোমিটার চলেছে তা মেপে টোল ট্যাক্সের পরিমাণ নির্ধারিত হবে। নতুন এই পদ্ধতিতে হাইওয়ের উপর দিয়ে যত বেশি পথ অতিক্রম করবেন তত বেশি টোল ট্যাক্স দিতে হবে।

ইতিমধ্যেই ভারতের রাস্তায় পাইলট প্রোজেক্ট শুরু হয়েছে। নতুন পদ্ধতিতে হাইওয়ের উপর দিয়ে কোন গাড়ি কত কিলোমিটার চলেছে তা মেপে তবেই টোল ট্যাক্সের পরিমাণ নির্ধারিত হবে। ইউরোপে ইতিমধ্যেই সফলভাবে এই পদ্ধতি চালু রয়েছে। ইউরোপে সাফল্যের কথা বিবেচনা করে ভারতের রাস্তায় টোল সংগ্রহের এই পদ্ধতি নিয়ে আসার কথা বিবেচনা করছে কেন্দ্র।

এই মুহূর্তে কোন হাইওয়েতে গোটা রাস্তার জন্য টোল ট্যাক্স দিতে হয়। কোন গাড়ি টোল ট্যাক্সের শেষ সীমা পর্যন্ত না পৌঁছলেও সম্পূর্ণ ট্যাক্স দিতে হয় সকলকে।

জার্মানির রাস্তায় প্রায় সব গাড়িতে (৯৮.৮ শতাংশ) ইতিমধ্যেই স্যাটেলাইট নেভিগেশন সিস্টেম ইনস্টল করা হয়েছে। টোল রোডে প্রবেশ করলে নিজে থেকেই এই সিস্টেম ট্যাক্সের হিসাব শুরু করে দেয়। পরে যখনই টোল রাস্তা থেকে গাড়ি বেরিয়ে যায় তখন দূরত্ব হিসাব করে সেই টাকা কেটে নেওয়া হয়। ফাস্ট্যাগ অ্যাকাউন্ট থেকে ঠিক যেভাবে টাকা নিজে থেকেই কেটে নেওয়া হয় একই পদ্ধতিতে নতুন সিস্টেমেও অ্যাকাউন্ট থেকেই টাকা কেটে নেওয়া হবে। এই মুহূর্তে ভারতের 97 শতাংশ গাড়িতে ফাস্ট্যাগ এর মাধ্যমে টোল ট্যাক্স সংগ্রহ করা হয়।

তবে নতুন এই পদ্ধতি প্রণয়নের আগে দেশের পরিবহন নীতি বদল করতে হবে। ইতিমধ্যেই এই জন্য সঠিক তথ্য সংগ্রহের কাজ শুরু করেছে বিশেষজ্ঞরা। পাইলট প্রোজেক্টে দেশের ১.৩৭ লক্ষ গাড়িতে নতুন এই স্যাটেলাইট ন্যাভিগেশন সিস্টেম ইনস্টল করা হয়েছে। এই কাজে ভারতকে সাহায্য করছেন রাশিয়া ও দক্ষিণ কোরিয়ার বিশেষজ্ঞরা। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই বিশেষজ্ঞ কমিটি কেন্দ্রের কাছে রিপোর্ট পেশ করতে পারে। এই রিপোর্ট পেশ হলে তা বিবেচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র।

ইউরোপের মতো ভারতেও টোল সংগ্রহের এই পদ্ধতি সফলভাবে প্রণয়ন করতে পারলে হাইওয়েতে গাড়ি চালানোর খরচ কিছুটা কমতে পারে। এখন রাস্তায় সম্পূর্ণ টোল ট্যাক্স দিতে হলেও নতুন পদ্ধতিতে ঠিক যত রাস্তা সফর করবেন সেই দূরত্বের জন্য টোল ট্যাক্স দিতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nitin Gadkari, #union govt, #Toll tax, #fastag

আরো দেখুন