দেশ বিভাগে ফিরে যান

ভারতের বর্তমান অবস্থা যেন উল্টোদিকে বিমান যাচ্ছে, উষ্মা প্রকাশ বুকারজয়ী অরুন্ধতীর

May 5, 2022 | < 1 min read

বই প্রকাশের মঞ্চ থেকে ফের ভারতের বর্তমান অবস্থা নিয়ে মুখ খুললেন বুকার জয়ী লেখিকা অরুন্ধতী রায়। নাম না করে মোদী সরকারকে তাঁর কটাক্ষ, ‘একটা বিমান যেন উল্টোদিকে যাচ্ছে’। শুধু তাই নয়, অরুন্ধতীর বিস্ফোরক দাবি, ‘এভাবে চললে ধ্বংস হয়ে যাবে ভারত’।

জেলবন্দি মানবাধিকার কর্মী জি এন সাইবাবার একটি বই প্রকাশ করেন অরুন্ধতী। বইয়ের নাম ‘হোয়াই ডু ইউ ফিয়ার মাই ওয়ে সো মাচ’। সেই বই প্রকাশ অনুষ্ঠানেই অরুন্ধতী বলেন, ‘ভারতের বর্তমান অবস্থা দেখে মনে হয়, একটা বিমান যেন উল্টোদিকে যাচ্ছে। তা অবধারিতভাবে ধ্বংস হয়ে যাবে’।

পরে লেখিকা বলেন, ‘নেতারা এখন দেশটাকে উল্টোদিকে চালাচ্ছেন। সব কিছু ভেঙে পড়ছে। আমরা ধ্বংসের দিকে চলেছি’। তাঁর মতে, ছ’য়ের দশকে দেশে ‘প্রকৃত বিপ্লবী আন্দোলন হয়েছিল’। তখন সম্পদ ও জমি পুনর্বন্টনের কথা বলা হত। কিন্তু এখন নেতারা পাঁচ কেজি চাল আর এক কেজি নুন বন্টন করে ভোটে জিততে চাইছেন।
এ দেশে জাতপাত, শ্রেণি, লিঙ্গ দেখে আদালত কাজ করে বলে অভিযোগ তাঁর। অরুন্ধতীর কথায়, ‘ভারতে উন্নত মানের আইনি ব্যবস্থা রয়েছে। কিন্তু কারও সম্পর্কে আইন কীভাবে প্রযুক্ত হবে তা নির্ভর করে সেই ব্যক্তির জাতপাত, শ্রেণি, লিঙ্গ এবং সে কোন জনজাতির মানুষ, তার ওপরে’।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Arundhuti Roy

আরো দেখুন