রাজ্য বিভাগে ফিরে যান

রাষ্ট্রপতি নির্বাচনের জন্য রাজ্যের সব বিধায়কের নমুনা সই চেয়ে পাঠাল নির্বাচন কমিশন

May 6, 2022 | < 1 min read

রাষ্ট্রপতি নির্বাচনের জন্য রাজ্যের সব বিধায়কের নমুনা সই চেয়ে পাঠাল জাতীয় নির্বাচন কমিশন। ভোটদানের সময় নির্দিষ্ট বিধায়কই ভোট দিচ্ছেন কি না, তা চূড়ান্তভাবে যাচাই করতেই এই পদক্ষেপ। বিধানসভার পাশাপাশি, বিধায়করা দিল্লিতে সংসদ ভবনে গিয়েও যাতে ভোট দিতে পারেন, তার জন্য কমিশনের এই বন্দোবস্ত। রাজ্য বিধানসভা কর্তৃপক্ষ ইতিমধ্যে বিধায়কদের পাশাপাশি মন্ত্রীদেরও এই ব্যাপারে অবহিত করতে শুরু করেছে। কমিশনের প্রোফর্মায় প্রত্যেক মন্ত্রীকে দু’টি সই করে পাঠানোর অনুরোধ জানিয়ে চিঠি দেওয়া হয়েছে।

শাসকদলের বিধায়কদের বিধানসভা ভবনে গিয়ে এই কাজ সারতে বলা হয়েছে ১২ তারিখের মধ্যে। বিজেপি পরিষদীয় দলের নেতৃত্বকেও তা জানানো হয়েছে। দিল্লিতে কমিশনের দপ্তরে বাংলার ২৯৪ জন বিধায়কের স্বাক্ষরের নমুনা পাঠানোর শেষ তারিখ ১৫ মে। সব রাজ্যের বিধায়ক এবং সাংসদের স্বাক্ষরের নমুনা সংগ্রহের জন্য কমিশন লোকসভা ও রাজ্যসভা কর্তৃপক্ষকেও একই নির্দেশ দিয়েছে।

সূত্রের খবর, যুযুধান রাজনৈতিক শিবিরগুলির কেউই এখনও রাষ্ট্রপতি পদের জন্য তাদের প্রার্থীর নাম ঘোষণা করেনি। কিন্তু কমিশন বসে থাকতে চাইছে না। নতুন রাষ্ট্রপতির রাইসিনা হিলস-এর দায়িত্বে আসার কথা আগামী জুলাইয়ে। কমিশন চাইছে, ভোটাভুটি সংক্রান্ত যাবতীয় কর্মকাণ্ড জুনের মধ্যেই শেষ করতে। তাই তারা এখন থেকেই প্রস্তুত হচ্ছে। দিন কয়েকের মধ্যেই নির্বাচন সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হওয়ার সম্ভাবনা রয়েছে। তারপর কমিশনের প্রতিনিধিরা ভোটদান কক্ষ, ব্যালট পেপার রাখার স্ট্রং রুম এবং সামগ্রিক নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে সংসদের পাশাপাশি সব রাজ্যের বিধানসভা ভবনও পরিদর্শনে যাবেন। এই মুহূর্তে

TwitterFacebookWhatsAppEmailShare

#MLA, #Presidential elections, #WestBengal

আরো দেখুন