কলকাতা বিভাগে ফিরে যান

স্কুল কলেজে পরিবেশ রক্ষার পাঠ দেবে কলকাতা পুরসভা

May 6, 2022 | 2 min read

পরিবেশকে রক্ষার জন্য এবার স্কুল, কলেজে সচেতনতামূলক পাঠ শুরু করতে চাইছে কলকাতা পুরসভা। বৃহস্পতিবার পুরসভায় পরিবেশ নিয়ে একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছিল। সেখানে পরিবেশ বিভাগের মেয়র পারিষদ স্বপন সমাদ্দার, পুর কমিশনার বিনোদ কুমার, পরিবেশ বিজ্ঞানী ডঃ স্বাতী নন্দী চক্রবর্তী সহ  উপস্থিত ছিলেন বিশিষ্টরা। সেই সভায় উপস্থিত পরিবেশ বিজ্ঞানীদের পক্ষ থেকে পুরসভাকে বেশ কয়েকটি প্রস্তাব দেওয়া হয়েছে। তার মধ্যে সচেতনার পাঠ শুরু করার বিষয়টিও রয়েছে প্রস্তাব আকারে। বিভিন্ন স্কুল ও কলেজে কর্মশালার আয়োজন করতে পরামর্শ দেওয়া হয়েছে। সেখানে পরিবেশ রক্ষার পাঠ দেওয়া হবে ছাত্রছাত্রীদের। ওই কর্মসূচিগুলিতে পুরসভার আধিকারিকরা ছাড়াও, পরিবেশবিদরা উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে।

এই বিষয়ে স্বপন সমাদ্দার বলেন, পরিবেশ বিশেষজ্ঞরা অনেকগুলি প্রস্তাব দিয়েছেন। তাঁদের সেই প্রস্তাব অনুযায়ী কলকাতার স্কুল-কলেজগুলিতে আমরা কর্মশালা করব। সেখানে পরিবেশ রক্ষার পাঠ দেওয়া হবে। তাঁর বক্তব্য, অনেকেই রাস্তায় থুথু ফেলেন। প্লাস্টিক, আবর্জনা ফেলে নোংরা করেন। এর ফলে পরিবেশের ক্ষতি হয়। শিশুমনে এবং পড়ুয়াদের সচেতনতার পাঠ দিলে এই সচেনতার পাঠ অনেক বেশি কার্যকর হবে।

প্রসঙ্গত, কলকাতায় প্রতিদিন সাড়ে চার হাজার মেট্রিক টন আবর্জনা সংগ্রহ হয়। সেগুলি পুনর্ব্যবহারযোগ্য করা হচ্ছে। ধাপায় একটি ইউনিট খোলা হয়েছে। দেশের অনেক শহর বেসরকারি এজেন্সির কাছে আবর্জনা বিক্রি করে আয় করে। পরিবেশ বিজ্ঞানীদের পক্ষ থেকে কলকাতা পুরসভাকেও সেই প্রস্তাব দেওয়া হয়েছে।

অন্যদিকে রাস্তার ধারে রান্না এবং ইস্ত্রির জন্য ব্যবহৃত কয়লার উনুন থেকে বায়ুদূষণ হয়। সেই দূষণ রুখতে এদিন সল্টলেকের পরিবেশ ভবন থেকে ১০ উনুন ব্যবহারকারীকে গ্যাস ওভেন এবং ১০ জনকে ইস্ত্রি দেওয়া হয়। আরও ১৯২ জনকে স্থানীয় থানার মাধ্যমে তা দেওয়া হবে বলে জানানো হয়েছে। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান ডঃ কল্যাণ রুদ্র, পর্ষদের মেম্বার সেক্রেটারি ডঃ রাজেশ কুমার, বিধাননগরের পুলিস কমিশনার সুপ্রতীম সরকার প্রমুখ।

TwitterFacebookWhatsAppEmailShare

#environment, #School, #KMC

আরো দেখুন