রাজ্য বিভাগে ফিরে যান

বিনা কারণে মানুষের যাতে সমস্যা না হয়,জল ছাড়া নিয়ে ডিভিসি-কে কড়া বার্তা রাজ্যের

May 7, 2022 | < 1 min read

বর্ষায় বিপর্যয় মোকাবিলা নিয়ে শুক্রবার নবান্ন সভাঘরে বার্ষিক সমন্বয় বৈঠক হল মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদির নেতৃত্বে। নবান্ন সূত্রে খবর, এই বৈঠকে ফের উঠে এল ডিভিসি’র জলাধার থেকে জল ছাড়ার বিষয়টি। বর্ষার সময় ডিভিসি এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে একলপ্তে অনেকটা জল না ছেড়ে, এখন থেকেই জলাধারগুলিতে জলস্তর কমিয়ে রাখার অনুরোধ জানিয়েছে রাজ্য সরকার। প্রয়োজন হলে এখন থেকেই অল্প অল্প করে জল ছাড়ার অনুরোধ করা হয়েছে।

ডিভিসি’র জলাধারগুলি থেকে জল ছাড়ার জন্য একটি ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর’ বা আদর্শ বিধি তৈরির বিষয়টিও উঠে এসেছে বৈঠকে। এই বিধি তৈরি হলে জল ছাড়ার ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত নেওয়া যাবে বলেই রাজ্যের আধিকারিকদের মত। প্রসঙ্গত, ডিভিসি একলপ্তে প্রচুর জল ছাড়লে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হয়। অতীতে মুখ্যমন্ত্রী একে ‘ম্যানমেড’ বন্যা বলেও অভিযোগ করেছিলেন। সেকারণে প্রয়োজনীয় সমন্বয় বজায় রেখেই জল ছাড়ার কথা বলা হয়েছে। 

শুক্রবারের বৈঠকে উপস্থিত ছিলেন সেচ, মৎস্য, বিপর্যয় মোকাবিলা সহ বিভিন্ন দপ্তরের উচ্চপদস্থ আধিকারিকরা। উপস্থিত ছিলেন ভারতীয় সেনা, নৌবাহিনী, কোস্টগার্ড, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, আবহাওয়া দপ্তর ও ডিভিসি’র আধিকারিকরা। জেলাশাসকরাও ভার্চুয়ালি যোগ দিয়েছিলেন এই বৈঠকে। 

প্রতিটি জেলায় ১ জুন থেকে ‘ইন্টিগ্রেটেড কন্ট্রোল রুম’ খোলার নির্দেশ দেওয়া হয়েছে। সেচদপ্তরের আধিকারিকদের বলা হয়েছে, কোথায় কোথায় বাঁধ মেরামতির প্রয়োজন, তা সংশ্লিষ্ট জেলার সঙ্গে কথা বলে ঠিক করতে হবে। কলকাতা পুরসভাতেও একটি কন্ট্রোল রুম খোলা হবে। প্রসঙ্গত, গত বছর মাত্র চার ঘণ্টার মধ্যে ১৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছিল কলকাতায়। যার ফলে জল যন্ত্রণার সম্মুখীন হতে হয়েছিল শহরবাসীকে। সেই কথা মাথায় রেখেই এবার পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal Govt, #dvc

আরো দেখুন