দেশ বিভাগে ফিরে যান

বড়সড় ধাক্কা দেশের অর্থনীতিতে, মার্কিন ডলারের তুলনায় টাকার দাম ইতিহাসে সর্বনিম্ন

May 9, 2022 | 2 min read

ভারতীয় অর্থনীতির জন্য বড়সড় ধাক্কা! এই প্রথম এত দাম কমল ভারতীয় মুদ্রার। সোমবার সকালে ভারতীয় মুদ্রার দাম ঠেকেছে ৭৭ টাকা ৪২ টাকায়। স্বাধীনতার পর যা কিনা সর্বনিম্ন। যথারীতি এই ঘটনার পর বিদেশি বিনিয়োগকারীরা ভারতীয় বাজার থেকে লগ্নি তুলে নিচ্ছেন৷ ইতিমধ্যেই রেকর্ড ১৭.৭ বিলিয়ন ডলার তুলে নেওয়া হয়েছে এই বছরে।

ডলার সাপেক্ষে দাম কমা নিয়ে কংগ্রেসকে কটাক্ষ করত বিজেপি! কংগ্রেস আমলে এই ইস্যুতে কম প্রশ্নবাণ সহ্য করতে হয়নি সরকারকে। দেশের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং নিজে অর্থনীতিবিদ হওয়া সত্ত্বেও কেন টাকার দাম কমছে, তা নিয়ে প্রশ্ন তুলতেন বিজেপি নেতারা। নরেন্দ্র মোদীও পিছিয়ে থাকতেন না। তিনি প্রশ্ন তুলেছিলেন, শ্রীলঙ্কা, বাংলাদেশ সহ অন্যান্য দেশের মুদ্রার দাম না কমলে ভারতীয় রুপির দাম কমে কেন? তাছাড়া সেই সময়ে রসিকতাও কম হত না। বিজেপি দাবি করত, অটল বিহারি বাজপেয়ীর আমলে টাকার দাম ছিল ৪১ টাকা। যা কিনা তখন রাহুল গান্ধীর বয়সের সমান ছিল৷ কংগ্রেস আমলে এতটাই অবমুল্যায়ন হয়েছে, যা মনমোহন সিংয়ের বয়স ছাপিয়ে যাবে।

বিজেপির সময়ে ডলার সাপেক্ষে সর্বনিম্ন রূপী! তবে এখন মনমোহন সিংও প্রধানমন্ত্রীর আসনে নেই, কংগ্রেসও নেই৷ সেই সময় অবমূল্যায়ন নিয়ে গলা চড়ানো বিজেপি দেশের ক্ষমতা লাভ করেছে ৮ বছর হল। সোমবার বাজার খুলতেই ৮০০ পয়েন্ট পড়েছে সেনসেক্স৷ নিফটি ছিল ১৬,২০০ পয়েন্টের কাছাকাছি। বিশেষজ্ঞদের মতে, অবমূল্যায়নের জন্য কোভিড মহামারি একটা বড় ফ্যাক্টর। তাছাড়া কোভিড মহামারি শেষে যুদ্ধ পরিস্থিতি, আন্তর্জাতিক তথা দেশীয় বাজারে জ্বালানি তেলের দাম বাড়া সহ একাধিক কারনে দাম বেড়েছে ভারতীয় মুদ্রার। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বাড়িয়েও ধস আটকাতে পারেনি৷ অর্থনীতি বিশেষজ্ঞদের একাংশের আশঙ্কা, এখনই ধস থামবে না। মুদ্রার দাম নেমে যেতে পারে ৮০ টাকা অবধি৷

যেভাবে নিম্নমুখী হয়েছে রুপি! সোমবার ডলারের সাপেক্ষে রুপি ৭৭.১৭ তে শুরু করেছিল৷ তারপর শেষ পর্যন্ত ৭৭.৪২-এ শেষ করেছে৷ প্রায় ৫২ পয়সা পতন হয়েছে রুপির! এর আগে মার্চ মাসে ৭৬.৯৮-এর সর্বকালের সর্বনিম্ন সীমা অতিক্রম করেছিল রুপি। গত শুক্রবার আমেরিকান ডলারের সাপেক্ষে ৫৫ পয়সা কমে ৭৬.৯০-এ থেমেছিল রুপি!

TwitterFacebookWhatsAppEmailShare

#Doller, #Rupee

আরো দেখুন