দেশ বিভাগে ফিরে যান

খুশির খবর! একধাক্কায় অনেকটা সস্তা হল ভোজ্য তেলের দাম

May 10, 2022 | 2 min read

গত বছরের তুলনায় এবার বিদেশি তেলের থেকে সর্ষের তেল সস্তা হয়েছে। আগে সর্ষের চেয়ে আমদানি করা তেলের দাম কম থাকত। তবে এ বছর আমদানি করা তেলের দাম অনেক বেশি। মূলত ইন্দোনেশিয়ায় ভোজ্য তেল রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি হওয়ার পর আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়েছে। সঙ্গে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবও রয়েছে। এই আবহে বিদেশি ভোজ্যতেলের দাম গত বছরের তুলনায় ২৫-৩০ শতাংশ বেড়েছিল চলতি বছরে।

তব গত সপ্তাহে কুইন্টালে ১৫০ টাকা কমে সর্ষের দাম ৭৬৬৫ থেকে ৭৭১৫ (প্রতি কুইন্টাল) হয়েছে। এদিকে সর্ষে দাদরি তেলের দাম কুইন্টালে ৪০০ টাকা সস্তা হয়েছে। এর জেরে এর দাম কুইন্টাল প্রতি ১৫,৪০০ টাকায় বিকোচ্ছে। অন্যদিকে সর্ষে পাকা ঘানি এবং কাচ্চি ঘানি তেলের দামও ৬০ টাকা করে কমেছে। এর জেরে ১৫ কেজি ওজনের টিনের দাম হয়েছে যথাক্রমে ২৪২০ থেকে ২৫০০ টাকা এবং ২৪৬০ থেকে ২৫৭০ টাকা।

এদিকে সয়াবিন দানা এবং খুচরো সয়াবিনের আগের থেকে প্রায় ৫০ টাকা সস্তা হয়েছে। এর ফলে সয়াবিন দানা এবং খুচরো সয়াবিনের  দাম প্রতি কুইন্টালে যথাক্রমে ৭০৫০ থেকে ৭১৫০ টাকা এবং ৬৭৫০-৬৮৫০ টাকা হয়েছে। এদিকে সয়াবিন তেলের দামও কমেছে। সয়াবিন দিল্লি, ইন্দোর এবং সয়াবিন ডেগামের দাম যথাক্রমে ৭২০ টাকা, ৭০০ টাকা এবং ৬৫০ টাকা সস্তা হয়েছে। এর ফলে এগুলির দাম যথাক্রমে প্রতি কুইন্টালে ১৭০৫০ টাকা, ১৬৫০০ টাকা এবং ১৫৫৫০ টাকা হয়েছে৷

এছাড়া চিনাবাদাম তেল এবং তৈলবীজের দামও আগের তুলনায় কমেছে। চিনাবাদাম বীজ ২০০ টাকা, গুজরাটের চিনাবাদাম তেল ৫৫০ টাকা কমে যথাক্রমে প্রতি কুইন্টালে ৬৯৬০ থেকে ৭০৯৫ টাকা এবং ১৬০০০ টাকা হয়েছে। গ্রাউন্ডনাট সলভেন্ট রিফাইন্ডের দামও ৬০ টাকা কমে ২৬৭৫ থেকে ২৮৬৫ টাকা হয়েছে।

অপরদিকে অপরিশোধিত পাম তেলও ৬০০ টাকা সস্তা হয়ে কুইন্টাল প্রতি ১৫২০০ টাকায় বিকোচ্ছে। পামোলিন দিল্লির দামও ৬৫০ টাকা কমে প্রতি কুইন্টালে ১৬৭৫০ টাকা হয়েছে এবং পামোলিন কান্ডলার দাম ৫০০ টাকা কমে প্রতি কুইন্টালে ১৫৬০০ টাকা হয়েছে৷ এদিকে তুলা বীজ তেলের দাম ৬৫০ টাকা কমে প্রতি কুইন্টালে ১৫৭৫০ টাকা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Edible oil

আরো দেখুন