তথ্য যাচাই বিভাগে ফিরে যান

১২মে রাজ্যে খুলে যাচ্ছে স্কুল! জেনে নিন ভাইরাল ছবির আসল সত্য

May 10, 2022 | 2 min read

গরমের ছুটি শেষ, রাজ্যের সমস্ত স্কুল খুলে যাচ্ছ। রবীন্দ্রজয়ন্তীর দিন এমন খবর প্রকাশ্যে আসায় রাজ্যজুড়ে ছড়ালো চাঞ্চল্য। ফেসবুক ও হোয়াটসঅ্যাপের মতো সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে একটি বৈদ্যুতিন সংবাদমাধ্যমের স্ক্রিনশট, যাতে এমনই খবর জানা যাচ্ছে।

দাবি:
জনপ্রিয় এক বৈদ্যুতিন সংবাদমাধ্যমের একটি খবরের স্ক্রিনশটে জল্পনা ছড়িয়েছে যে, চলতি মাসের ১২ তারিখ থেকে স্কুলগুলো পুনরায় খুলে যাচ্ছে। ভাইরাল হওয়া ছবিতে দেখা যাচ্ছে নবান্নে সাংবাদিক বৈঠক করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্ধ্যোপাধ্যায়। পাশে লেখা, ‘১২ মে থেকে খুলছে সমস্ত স্কুল, গ্রীষ্মের ছুটি হল সাময়িকভাবে স্থগিত। শিক্ষাদপ্তরকে আদেশ মুখ্যমন্ত্রীর’। ভাইরাল ছবিটি স্বাভাবতই রাজ্যজুড়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়। প্রসঙ্গত, তীব্র গরমের কারণে অগ্রিম গরমের ছুটি ঘোষণা করেছিল রাজ্য সরকার। বর্তমানে দাবদাহের প্রভাব কিছুটা কমেছে এবং বৃষ্টিপাত হচ্ছে রাজ্যে। তবে কি সত্যিই গরমের ছুটি স্থগিত করে বাংলায় স্কুল খুলবে? সত্যিই কি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই নির্দেশ দিয়েছেন? এই নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে অভিভাবকদের মধ্যে।

আসল সত্য:
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গরমের ছুটি স্থগিত রেখে ফের স্কুল খোলার নির্দেশ দেননি। অর্থাৎ ভাইরাল এই স্ক্রিনশটটি ভুয়ো। সূত্র মারফত জানা গিয়েছে, স্কুল খোলা সংক্রান্ত কোনও নির্দেশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দেননি বা দেওয়ার সম্ভাবনাও নেই। বিষয়টি নিয়ে এক বেসরকারি সংবাদমাধ্যমের তরফে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যের সঙ্গে যোগাযোগ করা হলে, তিনি বলেন, ”এই সংক্রান্ত কোনও নির্দেশিকা এখনও আমার কাছে আসেনি। আমি এই সংক্রান্ত কোনও খবরের সঙ্গে এখনও অবহিত নই। কোনও অর্ডার কপি আসেনি।”

স্ক্রিনশটটি যে ভুয়ো, একটু সজাগ দৃষ্টি রাখলেই তা জানা যায়। সংশ্লিষ্ট চ্যানেলের লেআউটের উপর, ওই চ্যানেলের লোগো ব্যবহার করে, ভিন্ন ফন্টে লেখা হয়েছে। ভুয়ো খবরটিতে বাংলা গদ্যের যে ধারা ব্যবহৃত হয়েছে, বৈদ্যুতিন সংবাদমাধ্যমে তা ব্যবহার হয় না। একই খবর দুই রকম বানানের ব্যবহারও ধরা পড়েছে, শিরোনামে দফতর এবং খবর দপ্তর, এমন ভুল সাধারণত কোন সংবাদমাধ্যম করে না। লেখার রঙের ফারাকও চোখে পড়ে।
বলাইবাহুল্য, পরিকল্পিতভাবে রাজ্য সরকারের ভাবমূর্তি কালিমালিপ্ত করতে এই ধরনের কাজ করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal School, #School, #summer vacation 2022

আরো দেখুন