রাজ্য বিভাগে ফিরে যান

ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়াদের প্রাক্টিক্যাল ক্লাস করতে দেবে রাজ্য সরকার

May 11, 2022 | < 1 min read

যুদ্ধের কারণে ইউক্রেন থেকে দেশে ফেরা মেডিক্যাল পড়ুয়াদের পাশে রাজ্য সরকার। এ বার তাঁদের সরকারি মেডিক্যাল কলেজে হাতেকলমে ক্লাস করার সুযোগ দিচ্ছে স্বাস্থ্য দফতর। ইচ্ছুকদের সাত দিনের মধ্যে আবেদন করতে বলা হয়েছে।

প্রতি বছরই এ দেশ থেকে বহু পড়ুয়া ইউক্রেনে ডাক্তারি পড়তে যান। ফেব্রুয়ারি থেকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হতেই তাঁরা সমস্যায় পড়েন। বহু টানাপড়েনের পর তাঁরা ফিরেছেন দেশে। কিন্তু ডাক্তারি পড়ার কী হবে? সেই সময় তাঁদের পাশে দাঁড়িয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়েছিলেন, পাঠ অর্ধসমাপ্ত রেখে বাংলায় ফেরা পড়ুয়াদের পড়া শেষ করতে সমস্ত সাহায্য করবে তাঁর সরকার।

সেই অনুযায়ী, ইউক্রেনে যে সমস্ত পড়ুয়া পড়া ছেড়ে দেশে ফিরেছেন, তাঁদের জন্য হাতেকলমে ক্লাস করার সুযোগ করে দিচ্ছে রাজ্যের স্বাস্থ্য দপ্তর। নির্দেশিকায় বলা হয়েছে, ইউক্রেন ফেরত এমবিবিএস এবং বিডিএস পড়ুয়ারা রাজ্যের সরকারি মেডিক্যাল কলেজে হাতেকলমে ক্লাস করার সুযোগ পাবেন। তবে এ জন্য একটি ফর্ম পূরণ করে আবেদন করতে হবে সংশ্লিষ্ট দপ্তরে। নির্দেশিকা প্রকাশ হওয়ার সাত দিনের মধ্যে আবেদন করেতে হবে বলেও স্বাস্থ্য ভবন সূত্রে খবর।

সরকারের এই সিদ্ধান্তের কারণে ইউক্রেন ফেরত বহু পড়ুয়া উপকৃত হবেন বলে স্বাস্থ্য দপ্তরের দাবি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #medical students, #ukraine

আরো দেখুন