পেটপুজো বিভাগে ফিরে যান

জনপ্রিয় এই আমের প্রজাতিগুলির মধ্যে আপনার পছন্দের কোনটি?

May 11, 2022 | 3 min read

আমের স্বাদ যেকনো ফলের স্বাদকে হার মানায়। বছরের এই সময়টির অপেক্ষা করে থাকে বাঙালি তথা গোটা দেশবাসী। এজন্যেই আমকে বলা হয় ফলের রাজা। গোটা বিশ্বেই আম সরবরাহ করে ভারত এবং বাংলাদেশ। শুধুমাত্র ভারতেই পাওয়া যায় ৩৪৯ প্রজাতির আম। জেনে নেওয়া যাক কিছু জনপ্রিয় আমের প্রজাতিগুলির সম্পর্কে।

ফজলি

ফজলি
Image Source: bongodorshon

জানা যায়, ১৮০০ সালে ফজলি বিবি নামে এক বৃদ্ধা বাস করতেন গৌড়ের এক প্রাচীন কুঠিতে। তার বাড়ির উঠোনেই ছিল একটি আমগাছ। তিনি গাছটির খুব যত্ন নিতেন। ওই এলাকার কালেক্টর একবার বৃদ্ধার ঘরের কাছে শিবির স্থাপন করেন। তার আগমনের খবর পেয়ে বৃদ্ধা সেই আম নিয়ে তার সঙ্গে দেখা করেন। তিনি সেই আম খেয়ে খুবই মজা পান। সেই আমের নাম জানতে চান। কিন্তু ইংরেজি না বুঝে শুধু ‘নেম’ শুনেই নিজের নাম বলে দেন ফজলি বিবি। সেই থেকেই এই আমের নাম ‘ফজলি’। পশ্চিমবঙ্গ ও বিহারে পাওয়া যায় এই আম। 

আশ্বিনা

আশ্বিনা
Image Source: rupai

আশ্বিন মাসে পাকে যে আম তাকে ‘আশ্বিনা’ বলে। আশ্বিনা জাতের আম গাছে থাকে সাধারণত আগস্ট মাস পর্যন্ত। কিছু কিছু এলাকায় সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেও এ আম পাওয়া যায়।

ল্যাংড়া

ল্যাংড়া
Image Source: aajtak

মোঘল আমলে দ্বারভাঙায় এই আম চাষ শুরু হয়। কিন্তু তখন কেউ এর নাম নিয়ে মাথা ঘামাননি। পরে আঠারো শতকে এক ফকির খুব সুস্বাদু এই আমের চাষ করেন। সেই ফকিরের পায়ে একটু সমস্যা ছিল। সেই থেকেই নাকি ওই আমের নাম হয়ে যায় ‘ল্যাংড়া’। এটি পশ্চিমবঙ্গ সহ সমগ্র উত্তর ভারতে চাষ করা হয়। এই আম পাকার পর খানিক হলদে রঙের হয়। জুলাই মাসের দিকে এই আম পাকতে শুরু করে এবং বাজারে পাওয়া যায়।

গোপালভোগ

গোপালভোগ
Image Source: ammwala

বাংলাদেশের ইংরেজ বাজারে নরহাট্টার গোপাল নামের এক ব্যক্তি চাষ করেন এই আম। সেই থেকে গোপাল চাষির নামে গোপালভোগের উৎপত্তি হয়। এখন পশ্চিমবঙ্গের অনেক জায়গাতেই চাষ করা হয় এই আম।

গোলাপখাস

গোলাপখাস

গন্ধের জন্য বিখ্যাত এই আম। গোলাপ ফুলের মতো গন্ধ থাকায় এই আমকে গোপালখাস নামে ডাকা শুরু হয়। প্রাচীন বাংলার আমগুলোর মধ্যে এটি অন্যতম। এর গায়ে গোলাপের রঙের লালচে আভা রয়েছে।

আম্রপালি

গোলাপখাস
Image Source: amaderorthoneeti

১৯৭৮ সালে ভারতের আম গবেষকরা দশহরি ও নিলাম-এই দুটি আমের মধ্যে সংকরায়ণের মাধ্যমে আম্রপালি আমের জাত উদ্ভাবন করেন। এই জাতের বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে। গাছগুলি আকারে বেশ ছোট। ভারতের শ্রেষ্ঠ নর্তকীর নাম ছিল আম্রপালি।

হিমসাগর

হিমসাগর
Image Source: prothomalo

স্বাদ ও মিষ্টতার কারণেই সবচেয়ে জনপ্রিয় এই আম। মে মাসের প্রথম সপ্তাহ থেকেই বাজারে আসতে শুরু করে। এক মাসের মধ্যে শেষও হয়ে যায়। রানাঘাট এবং মালদার হিমসাগর খুব বিখ্যাত।

TwitterFacebookWhatsAppEmailShare

#mango, #favorite, #Food

আরো দেখুন