রাজ্য বিভাগে ফিরে যান

ন্যাশনাল বুক এজেন্সির নাম করে কাটমানি খায় সিপিএম, জাগো বাংলায় বিস্ফোরক তৃণমূল

May 16, 2022 | 2 min read

বই। এটাই এখন বঙ্গ রাজনীতির নতুন অস্ত্র। পুস্তক-রণের শুরুটা হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায় বাংলা আকাদেমির পুরস্কার পাওয়ার পর থেকে। বিরোধীদের অভিযোগ, মমতার লেখা বই ‘কবিতা বিতান’ কিনতে রাজ্যের গ্রন্থাগারগুলিকে বাধ্য করছে রাজ্য সরকার। আর তাতেই কেঁচো খুঁড়তে বেরিয়ে এল কেউটে। বামেদের বিরুদ্ধে রীতিমত তোপ দাগল তৃণমূল।

জ্যোতি বসুর (Jyoti Basu) ‘যতদূর মনে পড়ে’ কিংবা বুদ্ধদেব ভট্টাচার্যর (Buddhadeb Bhattacharya) ‘স্বর্গের নীচে মহাবিশৃঙ্খলা’। সিপিএম নেতাদের লেখা অধিকাংশ বইগুলিই প্রকাশিত হয় ন্যাশনাল বুক এজেন্সি (National Book Agency) থেকে। এই প্রকাশনা সংস্থার বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনল তৃণমূল কংগ্রেস।

মুখপত্র জাগো বাংলায় তৃণমূলের অভিযোগ, ন্যাশনাল বুক এজেন্সিকে ঢাল বানিয়ে কাটমানি আমদানি করেছে সিপিএম। দলীয় মুখপত্রের প্রতিবেদনে লেখা হয়েছে, ‘কাটমানির কথা বলে যারা বাজার গরম করে সেই সিপিএম-এর কাটমানির খবর কে রাখে?’ এই প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে, ব-কলমে বইয়ের ব্যবসার আড়ালে কাটমানি পৌঁছে যায় সিপিএম-এর কোষাগারে।

তৃণমূল মুখপত্রের প্রতিবেদনে ন্যাশনাল বুক এজেন্সিকে তুলোধোনা করা হয়েছে। তৃণমূলের দাবি, ‘ন্যাশনাল বুক এজেন্সির (NBA) বিরুদ্ধে কেন তদন্ত হবে না? সিপিএম এই অর্থের হিসাব জনমানসে তুলে ধরবে না? ১৯৭৮ সালে ক্ষমতায় আসার পর সিপিএম কার্যত সংস্থা দখল করে এবং পুরোপুরি ব্যবসায় মন দেয়। কলেজ স্ট্রিটের এঁদো গলি থেকে তৈরি হয় ঝাঁ চকচকে শোরুম। সল্টলেকে বিশাল বাড়ি, অফিস, রেস্ট রুম।’

তৃণমূল মুখপত্রে ছুঁড়ে দেওয়া হয়েছে প্রশ্নও: বাম নেতাদের লেখা বইগুলি এনবিএ থেকে কাদের কিনতে বাধ্য করা হত? অভিযোগ করা হয়েছে যে তৃতীয় ও চতুর্থ শ্রেণীর পড়ুয়াদেরও এই বই কিনতে বাধ্য করা হত। সরকারি গ্রন্থাগারগুলিকেও এই বই কিনতে বাধ্য করা হত। তৃণমূলের অভিযোগ, পাড়ায়-পাড়ায় দুর্গাপুজোর মণ্ডপে ন্যাশনাল বুক এজেন্সির স্টল দেওয়া শুরু হয়। উদ্দেশ্য কাটমানির আইনি বৈধতা তৈরি করা।

সিপিএম-এর রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমকেও (Md. Salim) কটাক্ষ করা হয়েছে। ৩৪ বছরে কত টাকা কাটমানি তুলেছে তার হিসেব দেওয়া হোক, জানতে চাওয়া হয়েছে তৃণমূলের তরফে।

TwitterFacebookWhatsAppEmailShare

#tmc, #Cpim, #Cut money, #Jago Bangla, #national book agency

আরো দেখুন