দেশ বিভাগে ফিরে যান

দীর্ঘ ৩ দশক পর ১৯৯৩ মুম্বই বিস্ফোরণ মামলায় ৪ অভিযুক্ত গ্রেপ্তার

May 18, 2022 | < 1 min read

১৯৯৩ সালে মুম্বইতে সিরিয়াল বিস্ফোরণ হয়। সেই মামলায় (1993 Mumbai blasts) পলাতক ছিল অনেক অভিযুক্ত। এতদিন পরে তাদের মধ্যে চারজনকে গ্রেপ্তার করল গুজরাতের (Gujarat) ‘অ্যান্টি টেররিস্ট স্কোয়াড’ (এটিএস)। প্রায় তিন দশক ধরে পলাতক ছিল এই চার জন। ২৯ বছর ধরা পড়ল এরা। এদের নামে ইন্টারপোলরেড কর্নার নোটিস জারি করেছিল।

ভারতীয় এক সংবাদ সংস্থার সূত্রে জানা যাচ্ছে, চার ধৃতেরা হল নাম আবু বকর, সৈয়দ কুরেশি, মহম্মদ শোয়েব কুরেশি ওরফে শোয়েব বাওয়া এবং মহম্মদ ইউসুফ ওরফে ইউসুফ ভটকা।এরা সকলেই মুম্বইয়ের বাসিন্দা। ১২ মে এদের গ্রেপ্তার করে গুজরাতের এটিএস।

গুজরাত এটিএসের ডিজিপি জানিয়েছেন, পুলিশের কাছে খবর ছিল অভিযুক্তদের ব্যাপারে। সেইমতো হানা দিতেই ধরা পড়ল তারা। তিনি বলেন যে এরা নিজেদের পরিচয় গোপন রেখে ওরা জাল নথি ব্যবহার করে পাসপোর্ট জোগাড় করেছিল। সিবিআইয়ের নির্দেশে ওই অভিযুক্তদের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করেছিল ইন্টারপোল।

১৯৯০-য়ের দশকে দাউদ ইব্রাহিম এবং সোনা চোরাচালানকারী মহম্মদ দোসার হয়ে কাজ করত এই অভিযুক্তরা। তারা পাকিস্তানে গিয়ে অস্ত্রশিক্ষাও করেছিল দোসারই নির্দেশে । গোড়া থেকেই তারা মুম্বই বিস্ফোরণ হামলার চক্রান্তের সঙ্গে যুক্ত ছিল।

দেশের প্রথম সন্ত্রাসবাদী হামলায় ১৯৯৩ সালের ১২ মার্চ ‘ব্ল্যাক ফ্রাইডেতে’ কেঁপে উঠেছিল মুম্বই। মোট ১৩টি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে, মৃত্যু হয় ২৫৭ জনের এবং আহত হন ৭১৩ জন। গোটা দেশই কার্যত কেঁপে উঠেছিল নারকীয় এই মৃত্যুলীলা দেখে। এই হামলার মূল চক্রীরা আজও অধরা। সেই সঙ্গে পলাতক ছিল এই চার অভিযুক্তও । শেষমেশ গুজরাত যেতে গিয়েই পুলিশের জালে পড়ল তারা।

TwitterFacebookWhatsAppEmailShare

#gujarat, #Mumbai, #Terrorists, #Terrorist Attack, #mumbai blast 1993, #ats

আরো দেখুন