দেশ বিভাগে ফিরে যান

প্রবীন নাগরিকদের সুবিধা বন্ধ করে মুনাফা গুনছে ভারতীয় রেল!

May 18, 2022 | < 1 min read

ভারতীয় রেলে বন্ধ রয়েছে সিনিয়র সিটিজেন কনসেশন, ছবি সৌঃ জি নিউজ

২০২০ সালের মার্চ মাস থেকে ভারতীয় রেলে বন্ধ রয়েছে সিনিয়র সিটিজেন কনসেশন। বর্তমানে, কোভিড অতিমারির প্রকোপ দেশে অনেকটা স্বাভাবিক হলেও ফেরানো হয়নি সিনিয়র সিটিজেন কনসেশন। অসুবিধায় দেশের বড় অংশের সিনিয়র সিটিজেনরা। কিন্তু, আখেরে নাকি মুনাফা হচ্ছে ভারতীয় রেলেরই। চাঞ্চল্যকর এই তথ্যে হইচই পড়ে গিয়েছে সর্বত্র৷

ভারতীয় রেলের ( Indian Railway) দাবি অনুযায়ী মার্চ মাস থেকে ভারতীয় রেলের হাতে নাকি ১৫০০কোটি টাকার অতিরিক্ত রাজস্ব এসেছ। এই রাজস্বের পুরোটাই নাকি সিনিয়র সিটিজেন কনসেশন থেকে।

বিষয়টি চাঞ্চল্যকর। একইসঙ্গে বিস্ময় উদ্রেককারী। প্রশ্ন উঠছে, তবে কি ভারতীয় রেলে চিরকালের মত বন্ধ হতে চলেছে সিনিয়র সিটিজেন কনসেশন ( Senior Citizen Concession)? তার কারণ, করোনা অতিমারি পরবর্তীকালীন সময়ে যেটুকু ক্ষতি হয়েছে- সেটুকু পূরণ করতে চাইবে ভারতীয় রেল। বাস্তবিকই যদি সিনিয়র সিটিজেন কনসেশন বন্ধ করে দেয় রেল, তবে বড় লাভের মুখ দেখতে পারে ভারতীয় রেল।

বিষয়টি নিয়ে একটি RTI ফাইল করেছিলেন মধ্যপ্রদেশ নিবাসী চন্দ্রশেখর গৌড় ( ChandraShekhar Gaur)। তাঁর ফাইল করা রাইট টু কোয়েরি বা RTI এর উত্তর দিতে গিয়েই ভারতীয় রেল বলে সিনিয়র সিটিজেন কনসেশন ( Senior Citizen Concession) থেকে তাঁদের হাতে এসেছে প্রায় ৩,৪৬৪ কোটি টাকা। এর মধ্যে প্রায় ১৫০০ কোটি টাকার রাজস্ব অতিরিক্ত। মহিলাদের থেকে প্রাপ্ত রাজস্বের পরিমাণ হল ১,৩৮১ কোটি টাকা। পুরুষ যাত্রীদের থেকে প্রাপ্ত রাজস্বের পরিমাণ হল ২০৮২ কোটি টাকা। রূপান্তরকামীদের থেকে প্রাপ্ত রাজস্বের পরিমাণ হল৪৫.৮১ লাখ টাকা।

প্রশ্ন উঠছে, তবে কি আর ভারতীয় রেলে ফিরবেই না সিনিয়র সিটিজেন কনসেশন?

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian Railways, #senior citizens

আরো দেখুন