কলকাতা বিভাগে ফিরে যান

মাটি নরম, আপাতত বিশ বাঁও জলে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ

May 20, 2022 | < 1 min read

মাটি অত্যন্ত নরম তাই কাজ করা অসম্ভব। সে কারণেই আপাতত বন্ধ ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ। শুক্রবার ২০মে বিজ্ঞপ্তি জারি করে কেএমআরসিএল তরফে সেকথাই জানানো হল। চলতি মাসে মেট্রোর কাজ চলার সময় বউবাজারের দুর্গাপিতুরি লেনের বেশ কয়েকটি বাড়িতে ফাটল দেখা যায়। গৃহহীন হয়ে পড়েন বহু বাসিন্দা। তাঁদের আপাতভাবে স্থানীয় হোটেলে থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়। জরুরি বৈঠকে বসেন মহানাগরিক ফিরহদ হাকিম।

প্রসঙ্গত, আগামী বছরের জানুয়ারিতে ইস্ট ওয়েস্ট-মেট্রো প্রকল্পের কাজ সম্পূর্ণ হওয়ার কথা ছিল। চলতি কেন্দ্রীয় বাজেটে ১১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। কিন্তু বারবার বাঁধার সম্মুখীন হচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ। বউবাজারের দুর্গাপিতুরি লেনে সাত-আটটি বাড়িতে ফাটল ধরায় কেএমআরসিএলের ভূমিকাকে কাঠগড়ায় তোলেন মেয়র ফিরহাদ হাকিম। ভাল করে পরীক্ষা করে তবেই মেট্রো প্রকল্পের কাজ করা প্রয়োজন, বলেই জানান তিনি। দুর্গা পিতুরি লেনের বাড়িগুলির ফাটলের কারণ অনুসন্ধানে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি তৈরি করা হয়।

সূত্রের খবর, কলকাতা পুরসভাকে অনুসন্ধানের রিপোর্ট জমা দিয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ দল। ওই রিপোর্টে বলা হয়েছে, বউবাজারের যে অংশে সুড়ঙ্গ তৈরি হয়েছে সেটির মাটি অত্যন্ত দুর্বল। বউবাজারের অবস্থা অত্যন্ত ভয়ানক। বউবাজারের ভূগর্ভস্থ অবস্থা কেমন, সে সম্পর্কিত একটি চিত্র কলকাতা পুরসভার হাতে তুলে দেন বিশেষজ্ঞরা। কলকাতা পুরসভার কাছ থেকে ওই এলাকার মানচিত্রও চাওয়া হয়। এর​​পরই সিদ্ধান্ত নেওয়া হয়, বর্ষায় মাটি দুর্বল। যেহেতু বঙ্গে বর্ষা আসন্ন, তাই আপাতত ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ করা সম্ভব নয়। সেই কারণেই মেট্রোর কাজ আপাতত স্থগিত।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #east west metro

আরো দেখুন