দেশ বিভাগে ফিরে যান

মূল্যবৃদ্ধির গুঁতোয় বেসামাল দেশের আর্থিক উন্নয়নের হার, দাবি মুডিজের সমীক্ষায়

May 27, 2022 | < 1 min read

মোদী জমানায় মূল্যবৃদ্ধি ভারতের অন্যতম বড় মাথা ব্যথাতে পরিণত হয়েছে। খুচরো ও পাইকারী বাজারের মূল্যবৃদ্ধির চাপে দেশের সাধারণ মানুষের প্রাণ ওষ্ঠাগত! এর মাঝেই মূল্যবৃদ্ধির জেরে ধাক্কা খেল দেশের আর্থিক উন্নয়নের হার। এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এল বহুজাতিক আর্থিক সংস্থা ‘মুডিজ’-এর করা সমীক্ষায়। বিগত বছরের ডিসেম্বর থেকে চলতি মার্চ মাস পর্যন্ত পাওয়া তথ্য-পরিসংখ্যানের ভিত্তিতে ‘মুডিজ’ সমীক্ষা চালিয়েছে।

মুডিজের সমীক্ষা অনুযায়ী, ২০২২ সালে ভারতের উন্নয়নের হার ৮.৮ শতাংশ। যদিও এর আগে মুডিজ জানিয়েছিল, দেশের আর্থিক উন্নয়নের হার ৯.১ শতাংশের কাছে থাকতে পারে। জ্বালানির দাম এবং নিত্য প্রয়োজনীয় জিনিসের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে আর্থিক উন্নয়নের হার ধাক্কা খেয়েছে।

মূল্যবৃদ্ধির প্রভাব সরাসরি সাধারণ মানুষের জীবনে পড়েছে। টান পড়েছে পকেটে। খাদ্যদ্রব্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি নিয়ে আতঙ্কিত সাধারণ মানুষ। এর মধ্যেও খাড়া ঘা পড়েছে, রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট এবং রিজার্ভ রেপো রেট বাড়িয়েছে। ফলে গৃহঋণ এবং গাড়ির ঋণে সুদের হার বেড়েছে।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দামের এবং খাদ্যশস্যের মূল্যের উপরেই আর্থিক উন্নয়নের হার নির্ভর করে। সেক্ষেত্রে, জ্বালানি তেল ও খাদ্যদ্রব্যের মূল্য নিয়ন্ত্রণ না করা হলে আরও ঘনিয়ে আসবে আর্থিক সংকট। পথ হারিয়ে ফেলবে দেশের আর্থিক উন্নয়নের হার, ডুববে দেশের অর্থনীতি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Indian Economy, #Moody's survey

আরো দেখুন