রাজ্য বিভাগে ফিরে যান

কন্যাশ্রী ষষ্ঠী! ছাত্রীদের সম্মানার্থে অভিনব উদ্যোগ দক্ষিণ দিনাজপুর মহিলা তৃণমূলের

June 5, 2022 | < 1 min read

আজ, জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের ষষ্ঠী তিথি। প্রচলিত রীতি অনুযায়ী মেয়ে ও জামাইয়ের সুখী দাম্পত্য জীবন কামনার্থে ও জামাইয়ের দীর্ঘায়ু কামনায় জামাই ষষ্ঠী ব্রত পালন করেন শ্বাশুড়ি মায়েরা। প্রায় সব বাঙালি পরিবারে এই উৎসবটি পালন করা হয়।

তবে দক্ষিণ দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেস এই দিনটিকে ‘কন্যাশ্রী ষষ্ঠী’ হিসাবে উদযাপন করেছে এবং মেয়েদের সম্মানিত করেছে। জামাইষষ্ঠীর মতো করেই যাবতীয় আয়োজন করা হয়েছিল।

জামাইষষ্ঠীতে​ জামাইদের বরণ করেন শাশুড়িরা। জামাইদের মঙ্গল কামনা করে পুজো করা হয়। আর এবার ঠালপাড়া এলাকায় অবস্থিত তৃণমূলের জেলা কার্যালয়ে কন্যাশ্রী মেয়েদের নিয়ে কন্যাশ্রী ষষ্ঠীর আয়োজন করেন দক্ষিণ দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেস নেত্রী তথা বালুরঘাট পুরসভার ভাইস চেয়ারম্যান প্রদীপ্তা চক্রবর্তী। জামাইষষ্ঠীর মতো করেই যাবতীয় আয়োজন করা হয়েছিল।

আজ রবিবার, দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটের অন্তর্গত কাঠালপাড়া এলাকায় কন্যাশ্রী মেয়েদের নিয়ে কন্যাশ্রী ষষ্ঠীর আয়োজন করা হয়েছিল। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এই জেলার তৃণমূল নেত্রী তথা বালুরঘাট পুরসভার ভাইস চেয়ারম্যান প্রদীপ্তা চক্রবর্তী, এছাড়া অন্যান্য মহিলা তৃণমূল নেত্রীবৃন্দ। কন্যাশ্রী মেয়েদের মঙ্গল কামনাই ছিল এই অনুষ্ঠানের মুখ্য উদ্দেশ্য। তৃণমূলের এহেন অভিনব উদ্যোগে যারপরনাই খুশি পড়ুয়ারা।

‘কন্যাশ্রী ষষ্ঠী’-র প্রধান উদ্যোক্তা তৃণমূল নেত্রী প্রদীপ্তা চক্রবর্তীর মতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উন্নয়ন বাংলার ঘরে ঘরে পৌঁছে দিয়েছেন। আর কন্যাশ্রী তাঁর অন্যতম জনপ্রিয় প্রকল্প যেটা গোটা বিশ্বের দরবারে সমাদৃত। তাই এই প্রকল্পের কথা মাথায় রেখেই মেয়েদের সম্মান দিতে ও ছাত্রীদের মঙ্গল কামনায় তিনি এই অনুষ্ঠানের আয়োজন করেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#tmc, #South Dinajpur, #jamai sasthi, #kanyashree sasthi

আরো দেখুন