কলকাতা বিভাগে ফিরে যান

চাকা গড়াবে কি? মোদী সরকারের টালবাহানায় অনিশ্চিত শিয়ালদহ মেট্রোর ভবিষ্যৎ

June 6, 2022 | 2 min read

ছবি সৌজন্যে: Sabyasachi Sarkar

থমকে গিয়েছে শিয়ালদহ মেট্রোর ভবিষ্যৎ। মোদী সরকারের ইচ্ছের উপর দাঁড়িয়ে গোটা প্রকল্পের ভবিষ্যৎ, আদৌ শিয়ালদহ পর্যন্ত মেট্রোর চাকা গড়াবে তো? এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সর্বত্র। তবে যা ইঙ্গিত পাওয়া গিয়েছে, মোদী সরকারের আট বছর পূরণের অনুষ্ঠান পর্ব মেটা না পর্যন্ত এর উদ্বোধন যে হবে না তা স্পষ্ট। ফলত ১৪ জুনের আগে কোন কিছুই যে হবে না তাও কার্যত নিশ্চিত। রেল বোর্ডকে উপর মহল থেকে একথা সাফ জানিয়েও দেওয়া হয়েছে।

চলতি বছরের মার্চে শিয়ালদহের নতুন স্টেশন পরিদর্শন এসে কমিশনার অব রেলওয়ে সেফটি লতিফ খান মেট্রো চালানোর সবুজ সংকেত দিয়েছিলেন ২৮ মার্চ। কিন্তু সেই সময়ের পর তিন মাস অতিক্রান্ত হয়ে গেলেও তাও গড়ায়নি মেট্রোর চাকা। রেলমন্ত্রী ৩০ ও ৩১ মার্চ কলকাতায় থাকা সত্ত্বেও শিয়ালদহের দিকে পা বাড়াননি। সঙ্গত কারণেই প্রশ্ন উঠতে শুরু করেছে, করের টাকায় তৈরি হওয়া মেট্রো স্টেশনের উদ্বোধনকে কেন রাজনীতির জন্য অপেক্ষা করতে হবে?

ফলে যাত্রীদের মধ্যেও বাড়ছে ক্ষোভ। সকলেই স্বল্প খরচে এবং স্বল্প সময়ের ব্যবধানে সফর নিয়ে আশাবাদী ছিলেন কিন্তু অনিশ্চিয়তার মেঘে ঢেকেছে তাদের আশা। মেট্রো সূত্রে খবর, শিয়ালদহ মেট্রো শুরু হলে প্রতিদিন এক লক্ষ যাত্রী মেট্রো পরিষেবা ব্যবহার করতে পারবেন বলে তাদের সমীক্ষায় জানা গিয়েছিল। স্বভাবতই ইস্ট-ওয়েস্ট মেট্রোর আয়ও অনেকটাই বৃদ্ধি পেত। জানা যাচ্ছে, এতদিনে মেট্রো শুরু হয়ে গেলে এবং প্রত্যাশিত সংখ্যক যাত্রী তা ব্যবহার করলে, এতদিনে প্রায় ১০ কোটি টাকারও বেশি আয় করত রেল। মোদী সরকারের টালবাহানার কারণে বড় আর্থিক লাভ থেকে বঞ্চিত হল মেট্রো।

সূত্রের খবর স্টেশনের সিভিল ওয়ার্ক অর্থাৎ মাটির নীচে কাজের জন্য ১৮০ কোটি টাকা খরচ হয়ে গিয়েছে। ট্র্যাক, বিদ্যুৎ সংযোগ, স্টেশন পরিকাঠামো ইত্যাদি খাতে প্রায় ৪৫ কোটি টাকা চলে গিয়েছে ইতিমধ্যেই। লিফট, সিগন্যালিং ব্যবস্থা, এস্কালেটর, অগ্নিনির্বাপণসহ বিভিন্ন পরিষেবা খাতে আরও ২৫ কোটি টাকা খরচ হয়েছে। অনুমোদন পাওয়ার পরে তিন মাসে মধ্যে চালু না হলে ফের পর্যবেক্ষণ করতে হয়। সে মেয়াদও পেরিয়ে যাওয়ার পথে। মেট্রোর লোকেরাও মোদী সরকারের সিদ্ধান্তে না খুশ, তাদের কাছে এভাবে উদ্বোধন ফেলে রাখার যৌক্তিকতা নেই। মোদী সরকারের খামখেয়ালি মনোভাব ও রাজনৈতিক ফায়দা তোলার দুরভিসন্ধি কারণেই গড়ালো না মেট্রোর চাকা। বলাইবাহুল্য, আর কতদিন ভোগান্তি পোহাতে হবে যাত্রীদের তা নিশ্চিত করে বলা যায় না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian Railway, #Sealdah Metro Station, #Ashwini Vaishnaw, #sealdah metro

আরো দেখুন