দেশ বিভাগে ফিরে যান

মোদীর আমলে ১ লক্ষ কোটি টাকা ক্ষতি! বেসামাল ভারতীয় ডাক বিভাগ

June 6, 2022 | 2 min read

কেন্দ্রের গদিতে থাকার মেয়াদে আট বছর পূর্ণ করল মোদী সরকার। সেই ৮ বছরের সাফল্যের জয়গান করতেই ব্যস্ত মোদী সরকার ও বিজেপি। স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি উপলক্ষ্যে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালনের মধ্যেও আদপে ঘুর পথে মোদী সরকারের প্রচার চালানো হচ্ছে। প্রচার সর্বস্ব রাজনীতিতেই বিশ্বাস করে নরেন্দ্র মোদী সরকার এবং তার দল। ফলে বিজ্ঞাপনই এখন প্রাধান্য পায়। কিন্তু এই নিজের ঢাক পেটানোর মাঝেই বেরিয়ে পড়ল আরও এক দৈনদশা। মোদীর শাসনকালে পর্বতসম ক্ষতির সম্মুখীন হয়ে পড়েছে দেশের ডাক বিভাগ।

সেই ক্ষতির ধাক্কায় রীতিমতো বেসামাল ভারতীয় ডাক বিভাগ। বিগত আর্থিক বছরের অর্থাৎ ২০২০-২০২১ সালের বার্ষিক রিপোর্ট আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়নি। যদিও ইতিমধ্যেই তার খসড়া তৈরি হয়ে গিয়েছে। খসড়া রিপোর্টে দেখা যাচ্ছে, বিগত আর্থিক বছরে ২০ হাজার কোটিরও বেশি টাকা ক্ষতির মুখোমুখি হয়েছে ভারতীয় ডাক বিভাগ। মোদী রাজত্বের প্রথম থেকে ধরলে মোট ক্ষতির পরিমাণ দাঁড়ায় ৯৭ হাজার কোটি টাকারও বেশি। অর্থাৎ কেবল আট বছরের প্রায় ১ লক্ষ কোটি টাকার আর্থিক ক্ষতির কবলে পড়েছে পোস্ট অফিস। যা রীতিমতো বিপদের।

প্রসঙ্গত, ডাক বিভাগের দ্বারাই দেশের বৃহত্তম ব্যাঙ্কিং ব্যবস্থা চলে। দেশজুড়ে পোস্ট অফিসের সংখ্যা প্রায় ১ লক্ষ ৬৫ হাজার। দেশের প্রায় ২০ শতাংশ অর্থাৎ ৩০ কোটি ভারতীয়দের পরিষেবা দেয় ডাক বিভাগ। আর্থিক লেনদেনের পাশাপাশি ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক, পোস্টাল জীবন বিমা ইত্যাদি তো রয়েছেই।

কিন্তু পরিষেবা মেলে কি? গ্রাহকদের ভোগান্তির অন্ত নেই। হয়রানির জন্য কেবল ডাক বিভাগের কর্মীদের দায়ী করা যায় না। পরিকাঠামোগত সীমাবদ্ধতাও পরিষেবা প্রদানের ক্ষেত্রে বড় অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। লেনদেনের জন্য কোর ব্যাঙ্কিং সিস্টেম চালু করার কথা বলেছিল মোদী সরকার, বাস্তবে যা হয়নি। পর্যাপ্ত ফর্ম-চেকবইয়ের অভাব, প্রিন্টিং মেশিন খারাপ বা না থাকা ইত্যাদির কারণে ডাক বিভাগের দশা একেবারেই বেহাল।

TwitterFacebookWhatsAppEmailShare

#India Post, #post office, #modi govt, #Loss

আরো দেখুন