দেশ বিভাগে ফিরে যান

‘আচ্ছে দিন’- আনাজপাতির মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস আমজনতার, পাইকারি মুদ্রাস্ফীতি সূচক ঊর্ধ্বমুখী

June 14, 2022 | < 1 min read

দেশের সাধারণ মানুষ সম্ভবত এখন ‘আচ্ছে দিন’এর কথা বলতে পারছে না। তার প্রমাণ কেন্দ্রের প্রকাশ করা একটি রিপোর্ট। পাইকারি মুদ্রাস্ফীতি সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করেছে কেন্দ্র। লাগাতার ১৪ মাস ‘হোলসেল প্রাইস ইন্ডেক্স’ বা পাইকারী মুদ্রাস্ফীতির সূচক রয়েছে দুই অঙ্কে, যা আমাদের দেশের অর্থনীতির জন্য খবই উদ্বেগের বিষয়। বাণিজ্য ও শিল্প মন্ত্রকের তরফে পেশ করা বিবৃতিতে বলা হয়েছে, খনিজ তেল, প্রাকৃতিক গ্যাস, খাদ্যসামগ্রী, রাসায়নিক পদার্থ প্রভৃতির দাম বাড়ার ফলেই পাইকারি মুদ্রাস্ফীতি সূচক ঊর্ধ্বমুখী।


এমনিতেই জ্বালানি থেকে শুরু করে আনাজপাতির মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস আমজনতার। তার উপর মে মাসে দেশের পাইকারি মুদ্রাস্ফীতি পৌঁছল ১৫.৮৮ শতাংশে।
সম্প্রতি কেন্দ্রিয় সরকার জানিয়েছে, দেশের খুচরো মুদ্রাস্ফীতির হার পৌঁছেছে ৭.০৪ শতাংশে। এপ্রিলে তা ছিল ৬.০৭ শতাংশ। এর ফলে কাঁচা বাজারের যে অগ্নিমূল্য তা আরও ভ্রুকুটি দেখাবে বলেই মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।


অন্যদিকে মূল্যবৃদ্ধিতে রাশ টানতে পাঁচ সপ্তাহে মোট ৯০ বেসিস পয়েন্ট রেপো রেট বৃদ্ধির সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্কের ঋণনীতি কমিটি। ফলে বাড়ি, গাড়ি-সহ বিভিন্ন ঋণে সুদ বাড়তে শুরু করেছে। তবে ব্যাঙ্কের জমাতে এখনও সুদ বাড়ে নি। আসলে ঋণের চাহিদাই এখন কম। সুদবাড়ায় তা আরও কমবে। তা ছাড়া, কোভিডকালে ব্যাঙ্কিং ব্যবস্থায় যে টাকা জোগানো হয়েছিল, তার অনেকটা এখনও অবশিষ্ট আছে। অর্থাৎ এই মুহূর্তে সুদ বাড়িয়ে বাজার থেকে নতুন করে নগদ অর্থ সংগ্রহের সম্ভাবনা হয়ত ব্যাঙ্কগুলির নেই। ফলে মধ্যবিত্ত মার খাবেন ধার ও জমা, দু’দিক থেকেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#price rise, #price hike, #markets, #Common man, #vegetables

আরো দেখুন