কলকাতা বিভাগে ফিরে যান

কেন্দ্রের বিজেপি সরকারের বঞ্চনার শিকার হাওড়ার বোটানিক্যাল গার্ডেনও

June 15, 2022 | < 1 min read

অর্থাভাবে ধুঁকছে দ্বিশতাব্দী প্রাচীন হাওড়ার বোটানিক্যাল গার্ডেন। কেন্দ্রীয় সরকারের বঞ্চনাই এর মূল কারণ। নামমাত্র বরাদ্দে ২৭৩ একরের এই বাগানে জায়গায় জায়গায় স্তূপ হয়ে পড়ে রয়েছে কাটা গাছের গুঁড়ি, শুকনো ডালপালা।  

কেন্দ্রের বিজেপি সরকারের আমলে চূড়ান্ত বঞ্চনার শিকার হয়েছে এহেন গুরুত্বপূর্ণ বাগান ও তার তত্ত্বাবধানে থাকা বোটানিক্যাল সার্ভে অব ইন্ডিয়া। বাজেটে বনমন্ত্রকের অধীনস্থ বোটানিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার কপালে জুটেছে মাত্র ৭৩ কোটি টাকা। আবার এই টাকার একটি অংশ পায় হাওড়ার বোটানিক্যাল গার্ডেন। চলতি অর্থবর্ষের হিসেব বলছে, সেই টাকার মধ্যে মাত্র ১২ কোটি টাকা বরাদ্দ হয়েছে এই বাগানের জন্য। এরমধ্যেই ধরা রয়েছে বোটানিক্যাল গার্ডেনের কর্মীদের বেতন ও অন্যান্য খরচ। বেতন ও আনুষঙ্গিক খরচ মেটাতেই ১১ কোটি চলে যায়। বাকি টাকায় যেটুকু উন্নয়ন হওয়ার তাই হয়। এই টাকাতেই নতুন গাছ বসানো, পরীক্ষা নিরীক্ষা, রক্ষণাবেক্ষণ করতে হয়। আর্থিক সঙ্কটে জর্জরিত এই বাগান।

প্রসঙ্গত, টাকার অভাবেই ক্ষত সারনো যাচ্ছে না বোটানিক্যাল গার্ডেনের। বাগান ঘুরে দেখার জন্য ব্যাটারি চালিত তিনটি গাড়ি ছিল। তার মধ্যে দু’টি গাড়িই বিকল হয়ে পড়ে রয়েছে। যেটি চলছে, সেটি কর্মীদের যাতায়াতে কাজে লাগছে। পর্যটকদের জন্য ভাঁড়ার শূন্য। 

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #botanical garden, #Modi Government

আরো দেখুন