দেশ বিভাগে ফিরে যান

জনসাধারণের কাঁধে বাড়তি বোঝা, এবার বাড়ল রান্নার গ্যাসের নতুন কানেকশনের খরচ

June 16, 2022 | < 1 min read

দিন দিন ক্রমেই মহার্ঘ্য হচ্ছে রান্নার গ্যাস। রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধির সঙ্গে সঙ্গেই এবার নতুন কানেকশনের খরচও বাড়ল। এর আগে নতুন এলপিজি কানেকশন নেওয়ার জন্য গ্রাহকদেরকে ১৪৫০ টাকা ব্যয় করতে হত। এবার বাড়তে চলেছে সেই খরচ। নতুন সংযোগের খরচ বৃদ্ধি পেয়ে ২২০০ টাকায় পৌঁছল। এক ধাক্কায় সংযোগ বাবদ ৭৫০ টাকা বৃদ্ধি পেল। গ্যাস কোম্পানিগুলি জানাচ্ছে, এই অতিরিক্ত টাকা তারা সিলিন্ডারের সিকিউরিটি ডিপোজিট বাবদ নেওয়া হচ্ছে। আজ, বৃহস্পতিবার ১৬ জন থেকে কার্যকর হতে চলেছে নতুন দাম।

একইসঙ্গে বৃদ্ধি পেয়েছে রেগুলেটররে দাম। এখন থেকে ১০০ টাকা বেড়ে রেগুলেটররে দাম হচ্ছে ২৫০ টাকা। আবেদনকারীকে পাসবুক ও পাইপের জন্য যথাক্রমে ২৫ এবং ১৫০ টাকা করে আলাদাভাবে দিতে হবে। এখন থেকে নতুন গ্যাস সিলিন্ডারের
সংযোগ এবং সিলিন্ডারের জন্যে গ্রাহককে সব মিলিয়ে মোট ৩,৬৯০ টাকা দিতে হবে। যদি কোন গ্রাহক দুটি সিলিন্ডার নেন, সেক্ষেত্রে তাকে ৪৪০০ টাকা দিতে হবে।​

বুধবার ১৫ জুন তেল বিপণন সংস্থাগুলির পক্ষ থেকে জানানো হয়েছে, সিলিন্ডারের সুরক্ষা বাড়ানোর কারণেই নতুন সংযোগের মূল্য বাড়ানো হচ্ছে। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অধীনে ৫ কিলোগ্রামের সিলিন্ডারের সিকিউরিটি ডিপোজিটের বাবদ এখন থেকে ৮০০ টাকার বদলে ১১৫০ টাকা দিতে হবে। যদি এই গ্রাহকরা দুটি করে সিলিন্ডার নেন, সেক্ষেত্রে সিকিউরিটি ডিপোজিটের পরিমাণও দ্বিগুন হবে।

প্রসঙ্গত, চলতি বছর মে মাসের প্রথমেই এক ধাক্কায় রান্নার গ্যাসের দাম ৫০ টাকা বাড়ানো হয়েছিল। গ্যাসের দাম বেড়েই চলেছে, এই পরিস্থিতির মধ্যে এবার থেকে নতুন করে গ্যাসের সংযোগ নিতেও আমজনতাকে বাড়তি টাকা দিতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#price hike, #Modi Government, #LPG Gas

আরো দেখুন