দেশ বিভাগে ফিরে যান

যোগী’র ‘বুলডোজা’র নীতির কড়া সমালোচনা করে ৩ দিনের মধ্যে জবাব তলব সুপ্রিম কোর্টের

June 16, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: zee news

যোগী সরকারের ‘বুলডোজার নীতি’র কড়া সমালোচনা করল সুপ্রিম কোর্ট। সম্প্রতি বেআইনি নির্মাণকাজের অভিযোগে কানপুর, সহারনপুর ও প্রয়াগরাজের একাধিক বাড়ি বুলডোজার দিয়ে ভেঙে দেয় যোগী প্রশাসন। এবার এবিষয়ে যোগী সরকারের কাছে কৈফিয়ত চাইল শীর্ষ আদালত। আগামী ৩ দিনের মধ্যে এর জবাব দিতে হবে।


বিচারপতি এ এস বোপান্না এবং বিচারপতি বিক্রম নাথের অবকাশকালীন বেঞ্চ বৃহস্পতিবার এক নির্দেশে বলেছে, ‘‘দেশে যে আইনের শাসন রয়েছে, সে বিষয়ে নাগরিকদের মধ্যে একটি বোধ থাকতে হবে। কর্তৃপক্ষকে (উত্তরপ্রদেশ সরকার) ন্যায্য ভাবে আইনের পথ অনুসরণ করে পদক্ষেপ করতে হবে।’’ ওই দুই বিচারপতির বেঞ্চের পর্যবেক্ষণ, ‘হিংসার প্রতিশোধ নিতে বাড়ি গুঁড়িয়ে দেওয়া যায় না।’


বিজেপি নেত্রী নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে উত্তরপ্রদেশের আটটি জেলায়-হিংসা ছড়িয়ে পড়েছিল। অভিযোগ তার পরেই বেআইনি নির্মাণের অভিযোগে কানপুর, সহারনপুর এবং প্রয়াগরাজের একাধিক বাড়ি বুলডোজার চালিয়ে ভেঙে দেওয়া হয়। যে বাড়িগুলি ভাঙা হয়েছে সেই বাড়িগুলির মালিক বা পরিবারের কোনও না কোনও সদস্যর নাম সাম্প্রতিক হিংসায় জড়িত থাকার অভিযোগে পুলিশের খাতায় রয়েছে। বুলডোজার-নীতির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করে ইসলামি সংগঠন জমিয়ত উলেমা-ই-হিন্দ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #yogi adityanath, #supreme court, #Bulldozers

আরো দেখুন