দেশ বিভাগে ফিরে যান

আইনি গেরোয় ভুগছে ব্যবসা, মোদীর ভারতে শিল্প দিশাহীন

June 20, 2022 | 2 min read

করোনার পর অর্থনীতিকে ঘুরে দাঁড় করানোই সবচেয়ে বড় চ্যালেঞ্জ সরকারের। লগ্নি আর কর্মসংস্থান টানাই এই সময়ের দাবি। শিল্প আনতে ‘ইজ অব ডুইং বিজনেস’-এর উপর বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার। রাজ্যগুলিও নিজ নিজ উদ্যোগে এই কাজে সামিল হয়েছে।

কিন্তু, আইনের গেরোয় ব্যবসা ও লগ্নি জর্জরিত। পান থেকে সামান্য চুন খসলেই ব্যবসায়ীদের জেলে ভরার উপক্রম। ব্যবসারক্ষেত্রে দেশে মোট আইনের সংখ্যা ১,৫৩৬টি। যার অধীনে আবার ২৬,১৩৪টি ধারা ও উপধারা রয়েছে। সম্প্রতি অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশনের রিপোর্টে ব্যবসাকে আইনে গেরোয় নাজেহাল করার কারণ জানতে চাওয়া হয়েছে। কয়েকটি ব্যবসায়িক সংগঠনের মতে কেবল ব্যবসায়ীকে বা ব্যবসাকে নাজেহাল করা নয়, এই আইনের টানাহেঁচড়ায় ব্যবসা করার মূল উদ্দেশ্যটিই বিঘ্নিত হয়।

ব্যবসায়ী সংগঠনের দাবি, আইনের ঝামেলা কাটাতে মোদী সরকারকেই উদ্যোগ নিতে হবে। প্রসঙ্গত, আইনি ঝামেলা কাটাতে কোন কোন ক্ষেত্রে, কোন দপ্তরের কী কী উদ্যোগ নিতে হবে তার তালিকা কেন্দ্র তৈরি করে রাজ্যে পাঠায়। সেই অনুযায়ী, কাজ করে রাজ্য। আইনি জট নির্মূল করার কাজ মোদী সরকারের। তাদেরকেই এ কথা করতে হবে, এমনই জানাচ্ছেন দেশের শিল্পপতি, ব্যবসায়ীদের সংগঠনগুলি।

কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্সের মহাসচিব প্রবীণ খান্ডেলওয়ালের কথা অনুযায়ী, মোদী সরকারের আওতায় ব্যবসা সংক্রান্ত ৬৭৮টি আইন রয়েছে। রাজ্যগুলির এক্তিয়ারের অধীনে রয়েছে ৮৫৮টি আইন। এদের আবার ধারা ও উপধারাও আছে। সব মিলিয়ে সংখ্যাটা ৬৯,২৩৩! রাজ্যগুলির হাতে রয়েছে আছে ৪৩,৪৯৬টি ধারা বা উপধারা। যার মধ্যে প্রায় ২৬,১৩৪টি ক্ষেত্রে ব্যবসায়ীকে জেলে ভরার ব্যবস্থা করা যায়। অধিকাংশক্ষেত্রেই এক বছর বা তার বেশি সময় জেলে থাকতে হবে পারে।

কেবল আইনি গেরোই নয়, ব্যবসা আরও অনেক কারণেই কঠিন হয়ে যাচ্ছে। ২০২১ সালে ৩,৫৭৭টি ক্ষেত্রে আইনগত বদল এসেছে। বিগত তিন বছরের ১১ হাজারেরও বেশি ক্ষেত্রে এমন বদল এসেছে। অর্থাৎ দিনে ১০টি করে আইনি বদল হয়েছে। আইনি গেরোয় সবচেয়ে জর্জরিত মহারাষ্ট্র, গুজরাত, পাঞ্জাব, তামিলনাড়ু ও কর্ণাটক। উৎপাদন শিল্পে যুক্ত এবং অন্তত দেড়শো জন কর্মী যেখানে কাজ করেন, তেমন সংস্থার ক্ষেত্রে, বছরে কমপক্ষে ৯০০টি আইনি নিয়ম মেনে কাজ করতে হয়। ব্যবসায়ী সংগঠনগুলির মতে, এতে ব্যবসা চালানো সত্যিই দায়। ক্রমশই এ দেশে ব্যবসার পথ জটিল থেকে জটিলতর হয়ে পড়ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Narendra Modi, #bjp, #Industry

আরো দেখুন