দেশ বিভাগে ফিরে যান

চলতি বছরেই ২৫টি শহরে চালু হয়ে যাবে 5G পরিষেবা, খরচও খুব বেশি হবে না

June 25, 2022 | < 1 min read

ছবি সৌজন্যেঃ Forbes

৫জি পরিষেবা পেতে গ্রাহকদের খুব বেশি খরচ করতে হবে না। এমই সুখবর শোনালেন কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণ। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, ২০২২ সালের শেষে দেশের ২০ থেকে ২৫টি শহরে ৫জি পরিষেবা চালু হয়ে যাবে।

গত বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা টেলি যোগাযোগ দপ্তরকে স্পেকট্রাম নিলামের আয়োজনের অনুমতি দেয়। এই নিলামের মধ্যমেই দেশে ৫জি পরিষেবা শুরুর দায়িত্ব বন্টন করা হবে নিলামে অংশগ্রহণকারীদের মধ্যে। টেলা যোগাযোগ মন্ত্রক সূত্রে খবর, জুলাইতেই শুরু হবে ৫জি স্পেকট্রামের নিলাম। আর প্রথম দফায় গ্রাহকরা পরিষেবা পেতে শুরু করবেন আগস্ট-সেপ্টেম্বর নাগাদ।
সর্বভারতীয় সাংবাদমাধ্যম সূত্রে আগেই জানা গিয়েছিল, ২০ বছরের জন্য মোট ৭২০৯৭।৮৫ মেগাহার্টজ স্পেকট্রাম নিলাম করা হবে। মন্ত্রিসভার তরফে দাবি করা হয়, ৫জি পরিষেবা আগের ৪জি পরিষেবার তুলনার ১০ গুণ বেশি গতিসম্পন্ন হবে।

টেলি যোগাযোগ দপ্তর সূত্রে জানা যাচ্ছে, প্রথম দফায় মোট ১৩টি শহরের বাসিন্দারা এই পরিষেবা পাবেন। কিন্তু কোন কোন শহর এই পরিষেবা আগে পাবে? সে বিষয়ে কিছু জানা যায়নি। মনে করা হচ্ছে প্রাথমিকভাবে কলকাতা, মুম্বই, দিল্লি, গুরুগ্রাম, পুণে, বেঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, লখনউ, হায়দরাবাদ, জামনগর, আহমেদাবাদ, গান্ধীনগর-এই ১৩টি শহরে চালু হবে ৫জি পিরিষেবা। এই পরিষাবা পেতে গ্রাহক খরচ হতে পারে নূনতম ১৫৫টাকা। যেখানে বিশ্ব বাজারে ৫ জি পরিষেবার দাম ১৯০০ টাকা।

জানা যাচ্ছে, স্পেকট্রাম নিলামে অংশ নিতে পারে ভোডাফোন, এয়ারটেল এবং রিলায়েন্স জিও।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #5G, #Telecom, #Telecom sector, #5G Service

আরো দেখুন