দেশ বিভাগে ফিরে যান

বিদ্রোহী শিবিরে উদ্ধবের ট্রোজান হর্স? জমে উঠে মহারাষ্ট্রের খেলা

June 26, 2022 | 2 min read

জমে উঠেছে বোম্বাইয়ের বোম্বেটে; রাজনীতির নাটক মুহূর্তে মুহূর্তে প্লট বদল করছে। উত্তপ্ত মহারাষ্ট্র। সুদূর পূর্বে, পশ্চিমের রাজনীতি নিয়ে ছক কষছেন শিন্দে! অসমের বিলাসবহুল হোটেলে হল সাজঘর। স্টেজ মহারাষ্ট্রে। দর্শক অপেক্ষায় কবে পড়ে যবনিকা, ওদিকে মাঝে মাঝেই বালাসাহেবের শহরের রাস্তা মুখরিত হচ্ছে জয় মহারাষ্ট্র ধ্বনিতে।

তবে যে গুয়াহাটির হোটেল সরকার ফেলার নীলনকশা তৈরির আঁতুরঘর ছিল, সেখান থেকে খেলা ঘুরছে মুম্বইয়ের মাতোশ্রীতে। সংখ্যাগরিষ্ঠতা হারাতে বসা উদ্ধব শিবির এখন পাল্টা ভাঙনের হুমকি দিয়ে নাটকে জমিয়ে দিয়েছে। নতুন চিত্রনাট্য লিখছেন, বালাসাহেব পুত্র উদ্ধব। তাঁর দাবি, শিন্দে শিবিরের অন্তত ২০ জন বিদ্রোহী বিধায়কের সঙ্গে তাঁদের যোগাযোগ রয়েছে। পাশাপাশি, শোনা যাচ্ছে শিন্দে শিবিরের উপর চাপ বাড়াতে, তাঁদের কয়েক জনের প্রশাসনিক পদ কেড়ে নেওয়া হতে পারে। সূত্রের খবর, যাবতীয় গোল বাঁধানোর কারিগর একনাথ শিন্দে, গুলাব রাও পাটিল, দাদা ভুসে মন্ত্রিত্ব হারাতে পারেন। আব্দুল সাত্তার ও শম্ভুরাজে দেশাইয়ের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হতে পারে।

কিন্তু শেষরক্ষা বলে কি? সোজা চোখে গণিতের হিসেবে তা এখন কার্যত অসম্ভব বলেই মনে করছে নানা মহল। তবে বিদ্রোহীদের মধ্যে বিজেপির সঙ্গে জুড়ে যাওয়া নিয়ে মত রয়েছে। অনেক বিধায়কই বিজেপিতে মিশে যেতে চান না। এতে বুক বাঁধছেন উদ্ধব। কিন্তু মতবিরোধের ফায়দা তুলতে পারবেন কি উদ্ধব?

এই মুহূর্তে অসমের হোটেলে ১৫ জন বিদ্রোহী শিবসেনা বিধায়কের কেন্দ্রীয় নিরাপত্তা বৃদ্ধি করার কথা ঘোষণা হয়েছে। তা নিয়ে বিজেপি সরকারকে আক্রমণ করেছেন উদ্ধবপুত্র আদিত্য। সান্তাক্রুজের দলীয় সমাবেশে বিদ্রোহী বিধায়কদের দেশদ্রোহী আখ্যা দিয়েছেন আদিত্য। দেশদ্রোহীদের সিআরপিএফ নিরাপত্তা না দিয়ে, বিজেপিকে কাশ্মীরি পণ্ডিতদের নিরাপত্তা সুনিশ্চিত করার দিকে নজর দেওয়ার নিদান দিয়েছেন আদিত্য। বিদ্রোহীদের হুঁশিয়ারি দিতেও ছাড়েননি তিনি, বিক্ষুব্ধদের যে মুম্বইতেই ফিরতে বলে তাও মনে করিয়ে দিয়েছেন। বিমানবন্দর থেকে বিধানভবনে যাওয়ার রাস্তাটা যে ওরলি হয়েই যায়, তাও তাদের স্মরণ করিয়েছেন আদিত্য।

শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত টুইটে লেখেন, ‘আর কতদিন গুয়াহাটিতে লুকিয়ে থাকবে, চৌপথিতে ফিরতেই হবে! ফলে আইনশৃঙ্খলা নিয়ে প্রশাসনের চিন্তা বাড়ছে। গত দুদিন ধরে বিক্ষিপ্তভাবে বিদ্রোহী বিধায়কদের অফিস ও বাড়িতে শিবসৈনিকদের তান্ডবের পর রবিবার ২৬ জুন থেকে মুম্বই নিরাপত্তায় আর কোন ত্রুটি রাখতে চাইছে না। একনাথ শিন্দে শিবিরের বিধায়কদের জন্য নিরাপত্তার বন্দোবস্ত করতে বলে পুলিশ কমিশনার ও ডিজিপিকে চিঠি লিখেছেন রাজ্যপাল ভগত সিংহ কোশিয়ারি। রবিবার ২৬ জুন শহরের বিভিন্ন জায়গায় একনাথের কুশপুত্তলিকা পুড়িয়ে, পোস্টারে কালি মাখিয়ে প্রতিবাদ কর্মসূচি চলেছে। একাধিক বাইক মিছিল দাঁপিয়ে বেরিয়েছে শহরজুড়ে। পরিস্থিতি সামাল দিতে এক সঙ্গে পাঁচ জনের বেশি মানুষের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। মন্ত্রীর বাসভবন এবং দলীয় দপ্তরগুলি নিশ্ছিদ্র নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uddhav Thackeray, #Shiv Sena, #trojan horse, #Maharashtra Political Crisis

আরো দেখুন