দেশ বিভাগে ফিরে যান

এ কেমন ‘আচ্ছে দিন’, ২০ টাকার চায়ে ৫০ টাকা সার্ভিস চার্জ !

June 30, 2022 | 2 min read

বাজারে আগুন। সেই আগুনের ছ্যাঁকায় নাজেহাল আম আদমি। তাঁদের প্রশ্ন, এ কেমন ‘আচ্ছে দিন’!

সম্প্রতি এক ব্যক্তি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করেছেন। সেখানে তিনি আইআরটিসি’র দুটি বিলের ছবি পোস্ট করে লিখেছেন, ২০ টাকার চায়ে ৫০ টাকার সার্ভিস চার্জ। সৌজন্যে ভারতীয় রেল। সম্পূর্ণ বিকাশ। ‘‘চুপ হিন্দু খতরে ম্যায় হ্যায়’’।

শুধু এই ব্যক্তিই নন, পথে ঘাটে বেরলেই এধরনের কোনও না কোনও মন্তব্য শুনতে পাওয়া যাচ্ছে। এতকিছুর পর চাল, গমের উপর জিএসটি বসানোর সিদ্ধান্ত নেওয়ায় মানুষের মাথায় হাত। সম্প্রতি চণ্ডীগড়ে জিএসটি কাউন্সিলের মিটিংয়ে বাড়ানো হয়েছে নন ব্র্যান্ডেড চাল এবং গমের দাম। কারণ তার উপর ৫ শতাংশ জিএসটি বসানো হয়েছে। এছাড়াও এখন থেকে মাংস, মাছ, দই, পনির ইত্যাদির মতো প্রি-প্যাকেড এবং লেবেলড ফুড আইটেমেও ৫ শতাংশ জিএসটি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এখনও পর্যন্ত খাওয়ার প্রায় ১০৪টি জিনিসের উপরে কোনও ধরনের জিএসটি দিতে হয় না। এর মধ্যে এমন ধরনের ২৪টি জিনিসও রয়েছে যার উপরে এবার জিএসটি দিতে হয় না। এর মধ্যে এমন ধরনের ২৪টি জিনিসও রয়েছে যার উপরে এবার জিএসটি বসতে চলেছে। জিএসটি বাঁচাতে গেলে সেই ক্ষেত্রে সেটি বিক্রি করতে হয় খোলা অর্থাৎ কোনও প্যাকেট ছাড়া। কিন্তু সেই জিনিস যদি কোনও প্যাকেটে ভরে ব্র্যান্ডের নাম দিয়ে বিক্রি করা হয় তাহলে ৫ শতাংশ জিএসটি দিতে হবে। এই ২৪টি জিনিসের মধ্যে রয়েছে আটা, ময়দা, সুজি, চাল, ছোলা, মুগডাল ইত্যাদি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian Railway, #tea, #IRCTC, #service charge

আরো দেখুন