দেশ বিভাগে ফিরে যান

করোনা কাঁটা কাটিয়ে ফের রথযাত্রায় লোকারণ্য পুরী!

July 1, 2022 | < 1 min read

করোনা অতিমারীর কাঁটার জন্য গত দু’বছর কাটছাঁট করতে হয়েছিল রথাযাত্রার আয়োজনে। নিয়মনিষ্ঠার সাথে জগন্নাথ দেবের যাত্রা হলেও, ভাঁটা পড়েছিল ভক্তসমাগমে। কিন্তু করোনাকাল কাটিয়ে ফের রথযাত্রা উপলক্ষ্যে পুরীতে লোকারণ্য, মহা ধুমধাম! সেই পুরনো ছবি জগন্নাথদেবের ধাম পুরীতে। তবে করোনা সংক্রমণ ঠেকাতে কড়া ব্যবস্থা নিয়েছে ওড়িশার প্রশাসন।

পুরী প্রশাসন সূত্রে খবর, রথযাত্রায় অংশ নিতে এ বছর প্রায় ১৫ লক্ষ ভক্ত সমাগম হবে। যা এখনও সর্বকালীন রেকর্ড। এ দিকে করোনা ঊর্ধ্বমুখী। তাই কোনও ঝুঁকি না নিয়ে সমস্ত রকম ব্যবস্থা তৈরি রাখছে প্রশাসন। পুরীতে ঢুকতে গেলে দেখাতে হবে ডবল ভ্যাকসিনের সার্টিফিকেট। রেলস্টেশন, বিমানবন্দর, বাস টার্মিনাসে খোলা হয়েছে বিশেষ কাউন্টার। সেখানে প্রতিটি যাত্রীর টিকাকরণের শংসাপত্র পরীক্ষা করে দেখা হচ্ছে। কারও টিকাকরণ সম্পূর্ণ না হলে তাঁকে তৎক্ষণাৎ টিকা দেওয়ারও ব্যবস্থা রাখা হয়েছে।

পুরী শহরে প্রায় ১২ লক্ষ মাস্ক বিনামূল্যে বিলি করছে প্রশাসন। মাস্ক না পরলে ঢোকা যাচ্ছে না জগন্নাথ মন্দির সংলগ্ন এলাকায়। শহরের রিকশা, টোটো, বাস ও ট্যাক্সি চালকদের নির্দেশ দেওয়া হয়েছে, মাস্ক না পরা কোনও আরোহীকে না তুলতে। পাশাপাশি, জগন্নাথদেবের রথের উপর যে সেবায়েতরা ওঠেন, তাঁদের প্রত্যেকের টিকাকরণ সম্পূর্ণ করা হয়েছে।

শহর জুড়ে এখন চলছে সচেতনতামূলক প্রচার।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid19, #rath yatra, #Rath Yatra 2022

আরো দেখুন