দেশ বিভাগে ফিরে যান

প্রবীণ নাগরিকদের ছাড় বন্ধ, বহাল আছে সাংসদদের জন্য! প্রশ্নের মুখে রেল

July 3, 2022 | < 1 min read

ফের বিতর্কে ভারতীয় রেল। সমস্যায় প্রবীণ নাগরিকরা। ২০২০ সালের মার্চ মাসের শেষ সপ্তাহ। দেশব্যাপী লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই মাস থেকেই বর্ষীয়ান নাগরিকদের জন্য রেলের টিকিটে ভাতা দেওয়া বন্ধ করে দেওয়া হয়। এখনও পর্যন্ত সেই ভাতা বন্ধই রয়েছে। কিন্তু সাংসদ ও প্রাক্তন সাংসদদের জন্য ভাতা রয়েছে আগের মতোই। যা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে শোরগোল।

সম্প্রতি এক আরটিআইয়ের জবাবে কেন্দ্র জানিয়েছে, গত পাঁচ বছরে সাংসদ ও প্রাক্তন সাংসদদের রেলযাত্রায় যে ছাড় দেওয়া হয়েছে তার পরিমাণ ৬২ কোটি টাকা। আবার ২০২০ সালের মার্চ থেকে ধরলে এখনও পর্যন্ত বর্ষীয়ান নাগরিকদের টিকিটে বিশেষ ভাতা বন্ধ রাখায় রেলের ভাঁড়ারে ঢুকেছে দেড় হাজার কোটি টাকা।

লোকসভার সেক্রেটেরিয়েট জানিয়েছেন, এখনও পর্যন্ত প্রাপ্ত তথ্য থেকে জানা গিয়েছে, সাংসদ ও প্রাক্তন সাংসদদের ক্লেমের বিল অনুযায়ী ২০২১-২২ সালে ৩.৯৯ কোটি, ২০২০-২১ সালে ২.৪৭ কোটি, ২০১৯-২০ সালে ১৬.৪ কোটি টাকা, ২০১৮-১৯ সালে ১৯.৭৫ কোটি টাকা, ২০১৭-১৮ সালে ১৯.৩৪ কোটি টাকা খরচ হয়েছে কেন্দ্রের।

উল্লেখ্য, করোনা পূর্ববর্তী সময়ে ৬০ বছরের বেশি বয়সি পুরুষদের জন্য ৪০ শতাংশ ছাড় দেওয়া হত টিকিটে। মহিলাদের ক্ষেত্রে তা ছিল ৫০ শতাংশ। কিন্তু বর্তমান সময়ে সেই ভাতা বন্ধ রয়েছে। অথচ পরিসংখ্যান বলছে, ২০২০ সালের মার্চ থেকে ২০২২ সালের মার্চ পর্যন্ত সময়কালে ৬০ বছরের বেশি বয়সি ৪.৪৬ কোটি জন পুরুষ, ৫৮ বছরের বেশি বয়সি ২.৮৪ কোটি জন মহিলা ও ৮ হাজার ৩১০ রূপান্তরকামী ট্রেনে সফর করেছেন। কিন্তু কেউই কোনও ভাতা পাননি। যার জেরেই প্রশ্নের মুখে ভারতীয় রেল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Railway, #senior citizens, #Member of parliament

আরো দেখুন