দেশ বিভাগে ফিরে যান

নূন্যতম পেনশন বাড়ানোয় অনীহা? EPFO বৈঠক পেছাচ্ছে মোদী সরকার

July 8, 2022 | < 1 min read

পালাচ্ছে মোদী সরকার! কিন্তু কীসের ভয়ে পালাচ্ছে মোদী সরকার। বেঙ্গালুরুতে EPFO-এর অছি পরিষদের ২৩১তম বৈঠকের দিন নির্ধারিত হয়েছিল ৮ ও ৯ জুলাই অর্থাৎ শুক্রবার এবং শনিবার। ন্যূনতম মাসিক অবসরকালীন ভাতা বাড়ানোর প্রশ্নে EPFO-এর অছি পরিষদের বৈঠক উত্তপ্ত হয়ে ওঠার সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু হঠাৎ করেই সেই বৈঠক পিছিয়ে দেওয়ার হয়েছে। জানা যাচ্ছে, আগামী ২৯ এবং ৩০ জুলাই বৈঠকের দিন ঠিক হয়েছে। তবে এবার বেঙ্গালুরুর পরিবর্তে দিল্লিতে বসবে বৈঠক।

বর্তমানে অবসরপ্রাপ্ত একজন EPF গ্রাহক নূন্যতম এক হাজার টাকা অবসরকালীন ভাতা পান। বহুদিন যাবৎ অবসরকালীন ভাতার টাকার অঙ্ক বাড়ানোর দাবিতে সর্বভারতীয় বিভিন্ন শ্রমিক সংগঠন আন্দোলন চালাচ্ছে। শ্রম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটিও EPF গ্রাহকদের ন্যূনতম মাসিক পেনশন বৃদ্ধির বিষয়ে একাধিকার সুপারিশ করেছে। সুপারিশই সার, কাজের কাজ কিছুই হয়নি।

বিষয়টি আদালতের বিচারাধীন বলে এড়িয়ে গিয়েছে মোদী সরকার। শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদব সাব-কমিটি গঠন করেই দায় সেরেছেন। EPFO-এর অছি পরিষদের সদস্য তথা AIUTUC-এর সর্বভারতীয় নেতা দিলীপ ভট্টাচার্য অভিযোগ করছেন, পেনশন বাড়ানোর বিষয়ে দীর্ঘদিন ধরেই টালবাহানা করে চলেছে মোদী সরকার। এবার তারা সরাসরি মন্ত্রীর কাছে এই বিষয়ে বিশদে জানতে চাইবেন বলেও জানা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi Government, #EPFO, #pension

আরো দেখুন