রাজ্য বিভাগে ফিরে যান

বেড়েছে মোবাইল ফোন ব্যবহারের খরচ, সংযোগ ছাড়ছেন রাজ্যের লক্ষ লক্ষ মানুষ

July 11, 2022 | 2 min read

গত এক বছরের বেশি সময় ধরে পাল্লা দিয়ে বাড়ছে মোবাইল ফোন ব্যবহারের খরচ। এবার তার প্রভাব পড়ল গ্রাহক সংখ্যায়। স্বশাসিত টেলিকম নিয়ন্ত্রক সংস্থা টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাইয়ের দেওয়া তথ্য বলছে, কলকাতা ও শহরতলিতে হু হু করে নামছে মোবাইল গ্রাহক সংখ্যা।

কলকাতা ও শহরতলি এলাকায় ২০২১ সালে ১৮ লক্ষ ১২ হাজারের বেশি গ্রাহক মোবাইল সংযোগ ছেড়েছিলেন। চলতি বছরেও সেই সঙ্কট বহাল রয়েছে। কলকাতা ও শহরতলিতে প্রায় ২৩ লক্ষ ৯৫ হাজার গ্রাহক মোবাইল সংযোগ ছেড়েছেন ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ২০২২ সালের ৩১ শে মার্চ পর্যন্ত ১৫ মাসে।

গত বছর মোবাইল গ্রাহকের সংখ্যা বেড়েছিল কলকাতা ও শহরতলি বাদে রাজ্যের অন্যান্য জায়গায়। কিন্তু চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩১ শে মার্চ পর্যন্ত তা ফের কমতির দিকে। এই তিন মাসে ৯২ হাজার গ্রাহক কমেছে জেলাগুলিতে ।

ট্রাইয়ের তথ্য অনুযায়ী, ২০২১ সালের ১ জানুয়ারি কলকাতা সার্কেলে প্রায় ২ কোটি ৬২ লক্ষ গ্রাহক ছিল। গত মার্চের শেষে তা নেমে যায় ২ কোটি ৩৮ লক্ষে । অন্যদিকে, বেঙ্গল সার্কেলে গত বছর ১ জানুয়ারি ৫ কোটি ৪৯ লক্ষ গ্রাহক সংখ্যা ছিল। বছর শেষে এই সার্কেল ২৪ লক্ষ গ্রাহক বাড়াতে সক্ষম হলেও তা আবার কমে যায় চলতি বছর জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে ।

কেন গ্রাহক সংখ্যা কমতির দিকে? সংশ্লিষ্ট মহলের ব্যাখ্যা, বিগত এক বছরের বেশি সময় ধরে ধাপে ধাপে মোবাইল খরচ বেড়েছে অনেকটাই। বিশেষত, প্রিপেইড প্ল্যানে ছোট অঙ্কের রিচার্জ বন্ধ হয়ে গিয়েছে। কলকাতা ও শহরতলি এলাকায় যাঁরা একাধিক মোবাইল সংযোগ নিয়েছিলেন, তাঁদের অনেকেই খরচ সামলাতে না পেরে সংযোগ ছেড়েছেন।

অন্যদিকে, গ্রামাঞ্চলে বহু গ্রাহক প্রথমবার মোবাইল সংযোগ নিয়েছেন। তাতে গ্রাহক সংখ্যাটা বেড়েছিল। তবে খরচ সামলাতে না পরের বছর সেখানেও চলতি বছরে সংযোগ ছাড়া আরম্ভ হয়ে গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Recharges, #customers, #Recharge hikes, #mobile phones

আরো দেখুন