দেশ বিভাগে ফিরে যান

পলাতক বিজয় মালিয়াকে সুদসহ ৪ কোটি মার্কিন ডলার ফেরতের নির্দেশ সুপ্রিম কোর্টের

July 11, 2022 | < 1 min read

বিজয় মালিয়ার সাজা ঘোষণা করল দেশের সর্বোচ্চ আদালত। সোমবার ১১ জুলাই আদালত অবমাননার অভিযোগে দায়ের হওয়া মামলার পরিপ্রেক্ষিতে বিজয় মালিয়ার শাস্তি ঘোষণা করল সুপ্রিমকোর্ট। আগামী ৪ সপ্তাহের মধ্যে বিজয় মালিয়াকে সুদসহ ৪ কোটি মার্কিন ডলার ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিমকোর্ট। ওই নির্দিষ্ট সময়ের মধ্যে বিজয় মালিয়া টাকা ফেরত না দিলে, তার সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে বলেও জানিয়েছে দেশের সর্বোচ্চ আদালত।

বিজয় মালিয়া এখন পলাতক। ২০১৬ সালের মার্চ মাস থেকে লন্ডনে লুকিয়ে রয়েছেন তিনি। ২০১৭ সালের এপ্রিলে স্কটল্যান্ড ইয়ার্ড তাকে গ্রেপ্তার করলেও, আপাতত জামিনে মুক্ত তিনি। ২০১৭ সালের মে মাসে আদালতের নিষেধাজ্ঞা আগ্রহ্য করে বিজয় নিজের সন্তানদের নামে ৪ কোটি ডলার পাঠিয়েছিলেন। তাতেই বিজয় মালিয়ার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে মামলা দায়ের হয়। তথ্য গোপনের অপরাধে ওই মামলার পরিপ্রেক্ষিতে চলতি বছরের মার্চে বিজয় মালিয়াকে দোষী সাব্যস্ত করে আদালত।

কিন্তু সেই সময় সাজা ঘোষণা স্থগিত রাখা হয়। আজ ১১ জুলাই সেই মামলায় সাজা ঘোষণা করল আদালত। আদালত অবমাননায় দায়ে বিজয় মালিয়াকে ২ হাজার টাকা জরিমানা ও চার মাসের কারাদণ্ডের নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত। নির্দিষ্ট সময় মতো জরিমানা না দিলে আরও দুমাসের কারাদণ্ড ভোগ করতে হবে বিজয় মালিয়াকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#supreme court, #Vijay Mallya, #contempt case

আরো দেখুন