তথ্য যাচাই বিভাগে ফিরে যান

রাষ্ট্রপতি হয়েই নূপুরকে গ্রেপ্তার করাবেন যশোবন্ত? জেনে নিন ভাইরাল ভিডিওর সত্যিটা

July 12, 2022 | 2 min read

রাষ্ট্রপতি পদে শপথগ্রহণ করার পরেই বরখাস্ত হওয়া বিজেপি নেত্রী নূপুর শর্মার গ্রেপ্তারির ব্যবস্থা করবেন যশোবন্ত সিনহা।

দাবি:

সম্প্রতি এমনই দাবি সামাজিক মাধ্যম জুড়ে ভাইরাল হয়েছে। দাবি করা হচ্ছে, যশোবন্ত সিনহা বলছেন, ভারতের রাষ্ট্রপতি হিসেবে শপথগ্রহণ করা মাত্রই, তিনি নূপুর শর্মার গ্রেপ্তারির ব্যবস্থা করবেন।

তৃণমূল, কংগ্রেস, সমজাবাদী পার্টিসহ দেশের ১৩টি বিরোধী দল সর্বসম্মতিক্রমে দেশের প্রবীণ রাজনীতিক তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশোবন্ত সিনহাকে আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী করে। নবীকে নিয়ে নূপুর শর্মার বিতর্কিত মন্তব্য ও সেই মন্তব্যের পরিপ্রেক্ষিতে ঘটে যাওয়া অপ্রীতিকর ঘটনা নিয়ে বরাবর সরবও হয়েছিলেন যশোবন্ত সিনহা।

আসল সত্য:

সোশ্যাল মিডিয়ার দাবিটি সম্পূর্ণ ভুয়ো। আদপে মিথ্যাচার বই কিছুই নয়! যশোবন্ত সিনহা নূপুর শর্মা প্রসঙ্গে এমন কোন মন্তব্য করছেন বলে, কোথাও কোন প্রমাণ পাওয়া যায়নি।

নূপুর শর্মার ঘটনা প্রসঙ্গে যশোবন্ত সিনহা কেবলমাত্র দুটো টুইট করেছেন। বিজেপি নূপুরকে বরখাস্ত করার পরে, যশোবন্ত সিনহা বিজেপির বরখাস্ত হওয়া মুখপাত্র নূপুর শর্মাকে অবাঞ্চিত বস্তু বলেও কটাক্ষ করেন। মোদী সরকারকেও আক্রমণ করতে ছাড়েননি যশোবন্ত সিনহা। নূপুর বিতর্কে মোদী ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন যশোবন্ত সিনহা।

নূপুর শর্মার মন্তব্যে কীভাবে বিশ্বের দরবারে দেশের মুখ পুড়েছে এবং তার মন্তব্যকে ঘিরে কীভাবে উত্তাল হয়েছিল দেশ তা নিয়ে ১১ জুন, ২০২২ তারিখে ইন্ডিয়ান এক্সপ্রেস একটি প্রতিবেদ লেখেন যশোবন্ত সিনহা।

Check: https://indianexpress.com/article/opinion/columns/yashwant-sinha-writes-india-global-respect-nupur-sharma-row-7959672/

একটি বেসরকারি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে, নূপুরের ঘটনায় মোদীর নিরুত্তর ভূমিকার সমালোচনা করেন যশোবন্ত সিনহা।

Check:

আল্ট নিউজে সহপ্রতিষ্ঠাতা মহম্মদ জুবেরকে গ্রেপ্তার করা হয়েছে কিন্তু নূপুর শর্মার বিরুদ্ধে কোনরকম আইনি পদক্ষেপই নেয়নি বিজেপি সরকার, এই বৈষম্যমূলক আচরণের বিরুদ্ধেও টুইটে সওয়াল করেন যশোবন্ত।

Check:

আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনের প্রচারে গুজরাত গিয়ে নূপুর শর্মা বিতর্ক, উদয়পুর এবং অমরাবতীর সম্প্রতি ঘটনাগুলো নিয়ে সরব হন বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী যশোবন্ত সিনহা। কীভাবে দেশের সম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে রাজনৈতিক ফায়দা তুলছে বিজেপি, তাও নিয়েও কটাক্ষ করেন যশোবন্ত।

https://www.indiatoday.in/india/story/nupur-sharma-remark-controversy-udaipur-amravati-killings-communal-tension-votes-yashwant-sinha-1973403-2022-07-08

নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে শুরু করে, প্রকাশ্যে কোন সভায় বা কোথাও নূপুর শর্মার গ্রেপ্তারি নিয়ে কোন মন্তব্যই করেননি যশোবন্ত সিনহা। বিভ্রান্তি ছড়ানোর উদ্দেশ্যেই এমন প্রচার করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Fact Check, #Yashwant Sinha, #Nupur Sharma, #Viral video

আরো দেখুন