রাজ্য বিভাগে ফিরে যান

বিমা সংস্থায় আর ভরসায় নয়! এবার থেকে স্বাস্থ্যসাথী কার্ডের বিল মেটাবে রাজ্য

July 13, 2022 | < 1 min read

আর বিমা সংস্থার উপর ভরসায় নয়! এবার স্বাস্থ্যসাথী কার্ডের বিল মেটাবে রাজ্য। স্বাস্থ্যসাথী প্রকল্পে কিস্তির টাকার পরিমাণ বাড়ানোর জন্যে রাজ্যকে চুক্তি নবীকরণের জন্য জোর দিচ্ছে বিমা সংস্থাগুলো। প্রতি মাসেই বিমা সংস্থাগুলিতে স্বাস্থ্যসাথী খাতে ক্লেম বেড়ে চলেছে।বেসরকারি হাসপাতালের চিকিৎসার বিল মেটানোর ক্ষেত্রেও নানান অভিযোগ জমা হচ্ছে।

স্বাস্থ্যসাথী খাতে রাজ্য আর বিমা সংস্থার বিপুল পরিমাণ কিস্তির টাকা গুনতে চাইছে না। সেই কারণেই স্বাস্থ্যসাথী প্রকল্প থেকে বিমা কোম্পানিকে বাদ দেওয়ার নিয়েছ রাজ্য। স্বাস্থ্যসাথীতে ইনশিয়োরেন্স মোড আর রাখা হচ্ছে না। কেবল অ্যাশিয়োরেন্স মোডই চালু থাকছে। বিল মেটানোর ক্ষেত্রে অ্যাশিয়োরেন্স ও ইনশিয়োরেন্স; দুটি পদ্ধতিই এতদিন চালু ছিল। স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম নিজেই একথা জানিয়েছেন।

নানান সময়ে স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে বেসরকারি হাসপাতালগুলোর বিরুদ্ধে অসহযোগীতার অভিযোগ উঠছিল। টাকা নিয়েও অজস্র অভিযোগ এসেছে। প্রকল্পের ইনশিয়োরেন্স মোডে বিমা সংস্থাগুলিও টাকা দিতে দেরি করে বলেও, একাধিক অভিযোগ উঠছে। বিমা সংস্থা, বেসরকারি হাসপাতালের দড়ি টানাটানির মাঝে পড়ে, নাজেহাল রোগীরা। এমতাবস্থায়, পুরো বিষয়টি হাতে নিয়ে নিল রাজ্য। রাজ্য স্বাস্থ্য দপ্তরের সাফ দাবি, রাজ্য সরকার সরাসরি চিকিৎসার বিল মেটালে আর কোনভাবেই দেরি হওয়া সম্ভব নয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Swasthya Sathi, #swasthya sathi card

আরো দেখুন