দেশ বিভাগে ফিরে যান

সিংহ বিতর্কের পর নড়েচড়ে বসল কেন্দ্র, সতর্ক নেতাজি মূর্তি নিয়ে

July 14, 2022 | < 1 min read

সংসদ ভবনের মাথায় বসা অশোক স্তম্ভের সিংহের চেহারা নিয়ে বিতর্ক চলছে দেশজুড়ে। এই পরিস্থিতিতে ইন্ডিয়া গেটের জন্য নির্মীয়মাণ নেতাজি মূর্তি নিয়ে সতর্ক মোদী সরকার। বদলে ফেলা হচ্ছে ডিজাইন। অস্থায়ী হলোগ্রামে আজাদ হিন্দ বাহিনীর সেনানায়কের পোশাকে সজ্জিত সুভাষচন্দ্র বসুর বাঁ হাতে তলোয়ার ছিল। আসল মূর্তিতে তা রাখা হচ্ছে না।

সুভাষচন্দ্রের মূর্তিতে যেন কোনও বিকৃতি যাতে না হয়, সেব্যাপারে সতর্ক মোদী সরকার। সেই লক্ষ্যে ভিডিও ফুটেজে থাকা নেতাজির মুখের ছবি প্রিন্ট বের করা হয়েছে। পরিবার-পরিজনদের থেকেও সংগ্রহ করা হয়েছে আসল ছবি। কেমন ছিল দেশনায়কের চশমা, তাও খতিয়ে দেখা হচ্ছে। সব মিলিয়ে ২৯টি ছবির একটি ক্যাটালগ আর নেতাজির মডেল সামনে রেখে নয়াদিল্লির ন্যাশনাল গ্যালারি অব মডার্ন আর্টে (এনজিএমএ) পাথর কেটে তৈরি হচ্ছে মূর্তিটি।

গত ১০ জুন থেকে শুরু হয়েছে খোদাই পর্ব। দিনরাত কাজ করছেন ৪০ জন শিল্পী। তবে মুখের অংশ, হাতের রেখা, আঙুল খোদাই করবেন যোগীরাজ নিজে। কর্মশালায় গিয়ে দেখা গিয়েছে কাজ প্রায় ৯০ শতাংশ শেষ। ৫ আগস্টের মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে মূর্তিটি। ওজন দাঁড়াবে ৮০ টন বা ৮০ হাজার কিলো। উচ্চতা ২৩ ফুট। আর যে মঞ্চের ওপর তাঁকে দাঁড় করা হবে, সেটি ৫ ফুট উঁচু। সব মিলিয়ে উচ্চতা ২৮ ফুট। ইন্ডিয়া গেটের ৩০০ মিটার পিছনে থাকা ছাউনিতে (ক্যানোপি) বসানো হবে সেটি।

TwitterFacebookWhatsAppEmailShare

#union govt, #Hologram statue, #National Emblem Of India, #Ashok stambh controversy, #Netaji Subhas Chandra Bose

আরো দেখুন