রাজ্য বিভাগে ফিরে যান

দেশের সেরা বিশ্ববিদ্যায়গুলির মধ্যে স্থান পেল যাদবপুর, কলকাতা! শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

July 15, 2022 | < 1 min read

দেশের সেরা জাতীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলির তালিকা প্রকাশ করল কেন্দ্র। শুক্রবার প্রকাশিত এই তলিকায় উঠে এসেছে রাজ্যের যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের নাম।

দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের শিরোপা পেয়েছে আইআইএসসি বেঙ্গালুরু। চতুর্থ স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়, অষ্টম স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে রয়েছে জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের নাম।

ইঞ্জিনিয়ারিং ও প্রযুক্তি ক্ষেত্রেও দেশের কোন বিশ্ববিদ্যালয়ের পারফেন্স কেমন, তারও তালিকা প্রকাশ করেছে কেন্দ্র। দেশের আইআইটিগুলির মধ্যে প্রথম মাদ্রাজ আইআইটি। ২০২১ সালেও প্রথম ছিল এই শিক্ষা প্রতিষ্ঠান। ষষ্ঠ স্থানে রয়েছে আইআইটি খড়গপুর।

দেশের সেরা কলেজগুলির মধ্যে অষ্টম স্থান রয়েছে রাজ্যের সেন্ট জেভিয়ার্স কলেজ। নবম স্থানে রয়েছে বেলুড় রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠ। কলেজগুলির মধ্যে প্রথমে রয়েছে মিরান্ডা হাউস, নয়াদিল্লি।

এই ;তালিকা প্রকাশের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন সেরাদের তালিকায় থাকা বাংলার শিক্ষাপ্রতিষ্ঠানগুলির কর্তৃপক্ষ, ছাত্র-ছাত্রী এবং শিক্ষকদের। মুখ্যমন্ত্রী টুইটারে লিখেছেন, ‘এনআইআরএফ র্যা ঙ্কিংয়ে রাজ্যে প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে যাদবপুর এবং কলকাতা বিশ্ববিদ্যালয়। কলেজের মধ্যে দেশে অষ্টম স্থানে রয়েছে সেন্ট জেভিয়ার্স কলেজ। শিক্ষক এবং শিক্ষার্থীদের আমার শুভেচ্ছা।’

TwitterFacebookWhatsAppEmailShare

#NIRF 2022 India Ranking, #Mamata Banerjee, #jadavpur university, #calcutta university

আরো দেখুন