দেশ বিভাগে ফিরে যান

এবার ডিজিটাল মিডিয়া নিয়ন্ত্রণেও আইন? কণ্ঠরোধের চেষ্টা, ভাবছেন বিরোধীরা

July 15, 2022 | < 1 min read

ছবি সৌজন্য: College of Communication Arts and Sciences

এবার ডিজিটাল মিডিয়াকে নিয়ন্ত্রণে আনতে আইন আনছে মোদী সরকার।১৮ জুলাই থেকে সংসদের বাদল অধিবেশন। সরকারি সূত্রের খবর, সেই সময়েই নিয়ন্ত্রণমূলক সংশোধনী বিল আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। এই আইন পাশ হলে এই প্রথম ডিজিটাল মিডিয়াকে আইনের আওতায় আনা হবে। সেই আইন ভাঙলে কোনও সংশ্লিষ্ট ব্যক্তি বা সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সংস্থান থাকবে বিলে।

নতুন আইন অনুযায়ী অন্য সংবাদমাধ্যমের মতো কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনেই থাকবে ডিজিটাল মিডিয়া। তখন যে কোনও ডিজিটাল মিডিয়াকে প্রেস রেজিস্ট্রার জেনারেলের কাছে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে হবে। এর ফলে আইন যদি ভাঙা হয়, তাহলে রেজিস্ট্রার জেনারেল সেই ডিজিটাল মিডিয়া সংস্থার রেজিস্ট্রেশন বাতিল কিংবা সাসপেন্ড করতে পারবেন, এমনকি শাস্তিও দিতে পারে। এর জন্য একটি পৃথক বোর্ডও গঠন করা হবে । প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে প্রধান করে।

ডিজিটাল মিডিয়াকে এর আগেও ২০১৯ সালে, তথ্য প্রযুক্তি আইনের আওতায় আনার চেষ্টা হয়। দেশে তখন তা নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়। এবার সরকার ডিজিটাল মিডিয়াকে কব্জা করার জন্যই আইন আনতে চলেছে, মিডিয়া মহল মনে করছে। দেশে এখন অঘোষিত জরুরি অবস্থা চলছে, অভিযোগ বিরোধীদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Digital Media, #union govt, #freedom of speech

আরো দেখুন