দেশ বিভাগে ফিরে যান

রাষ্ট্রপতি নির্বাচনেও ঘোড়া কেনাবেচা? অনৈতিকভাবে বিরোধী ঐক্যে ফাটল ধরাচ্ছে বিজেপি

July 16, 2022 | 2 min read

রাষ্ট্রপতি নির্বাচনের দিন যত এগিয়ে আসছে, ততই বিরোধী শিবিরে ভাঙন ধরাতে মরিয়া হয়ে উঠছে বিজেপি। একের পর এক বিরোধী দল বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থনের সিদ্ধান্ত জানাচ্ছে। অন্যদিকে রাষ্ট্রপতি নির্বাচনেও বিজেপির বিরুদ্ধে ঘোড়া কেনাবেচার অভিযোগ আনছেন বিরোধীদের প্রার্থী যশোবন্ত সিনহা। তার সাফ অভিযোগ, নিজের প্রার্থীকে জেতাতে অনৈতিক পথ নিচ্ছে বিজেপি।

১৫ জুন ও ২১ জুন দুটি বৈঠক সেরে রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে সর্বসম্মতিক্রমে যশোবন্ত সিনহার নাম ঘোষণা করে বিরোধীগুলো। বিরোধীদের বৈঠকে শিবসেনার প্রতিনিধি উপস্থিত ছিলেন। কিন্তু তারপরে শিবসেনার বিদ্রোহে মহারাষ্ট্রের ক্ষমতাচ্যুত হন উদ্ধব। বিজেপির মদতে এবং সমর্থনে গদিতে বসেন একনাথ শিন্দে। নিরুপায় হয়ে দলের সাংসদদের আটকাতে দ্রৌপদী মুর্মুকে সমর্থনের কথা ঘোষণা করেন উদ্ধব।

আদিবাসী ভোট ব্যাঙ্ক অটুট রাখতে বিজেপি প্রার্থীকে সমর্থন করছে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা। অন্যদিকে সমাজবাদী পার্টিতে ফাটল, অখিলেশ শিবিরে ভাঙন ধরিয়েছে বিজেপি। দ্রৌপদীকে সমর্থনের কথা আগেই জানিয়েছিলেন অখিলেশ যাদবের কাকা শিবপাল যাদব। সমাজবাদী পার্টির সঙ্গে জোটে থাকা ভারতীয় সমাজ পার্টির শীর্ষনেতা ওমপ্রকাশ রাজবর বিজেপি প্রার্থীকেই ভোট দেবেন। রাজবারের সঙ্গে কয়েক দফা আলোচনা সেরেছেন যোগী এবং শাহ, জনজাতি প্রার্থী আবেগকে কাজ লাগিয়ে ফাটল ধরিয়ে চলেছেন তারা।

প্রসঙ্গত, আসন্ন রাষ্ট্রপতি নির্বাচন উপলক্ষ্যে শনিবার বৈঠকে বসে আপ। বৈঠকে উপস্থিত ছিলেন আপ সুপ্রিমো তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া, সঞ্জয় সিংহ, পাঞ্জাবের সাংসদ রাঘব চাড্ডা, দিল্লির বিধায়ক অতীশীসহ আপের রাজনৈতিক কমিটির সদস্যরা। বৈঠক শেষে আম আদমি পার্টির পক্ষ থেকে বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী যশোবন্ত সিনহা সমর্থনের সিদ্ধান্ত ঘোষণা করা হয়।

এমতাবস্থায়, শনিবার ১৬ জুলাই দিল্লিতে বিরোধীদের নিয়ে আলোচনায় বসছেন এনসিপি নেতা শরদ পাওয়ার। সূত্রের খবর, সেখানে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আগামী পরিকল্পনা ঠিক করতে পারে বিরোধী শিবির।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Presidential elections

আরো দেখুন