রাজ্য বিভাগে ফিরে যান

দু’বছর পর আজ আবার শহিদ দিবস উদযাপন ধর্মতলায়, কী বার্তা দেবেন মমতা?

July 21, 2022 | 2 min read

অগ্নিবীর বিতর্ক থেকে মহারাষ্ট্রে জোট সরকারের পতন, একের পর এক স্বৈরাচারী পদক্ষেপ নিয়ে দেশের গণতন্ত্র বিপন্ন করেছে নরেন্দ্র মোদী-অমিত শাহ পরিচালিত এনডিএ সরকার। শব্দবন্ধনী বেছে সংসদে বক্তব্য রাখার ফরমান জারি করা হচ্ছে। জ্বালানির দাম ১০০ পার, রান্নার গ্যাসের দাম ১০০০ পার। নাভিশ্বাস উঠছে গরিব থেকে মধ্যবিত্তের। এই প্রেক্ষিতে আজ, ২১ জুলাই, তৃণমূলের বার্ষিক শহিদ তর্পণ পর্ব। করোনা প্রকোপের জেরে গত দু বছর কর্মী-সমর্থকদের কাছে ভার্চুয়াল মাধ্যমে পৌঁছেছিলেন তৃণমূল সুপ্রিমো। ‘মিশন-২০২৪’কে সামনে রেখে আর এবারের আহ্বান—বিজেপির ভ্রান্ত নীতির জেরে বিপর্যস্ত দেশ এবং বিপন্ন হওয়া ব্যক্তি স্বাধীনতা ফিরিয়ে এনে মুক্ত বাতাবরণে নিঃশ্বাস নেওয়ার। এককথায় আজ মোদী হটানোরই ডাক দেবেন নেত্রী।

গেরুয়া শিবিরের স্বপ্নভঙ্গ করে বঙ্গবিজয়ের পরে মমতার আঙ্গিক এখন সর্বভারতীয় রাজনীতি। বিরোধী শিবিরের প্রধান মুখ মমতা সেই প্রেক্ষিতকে সামনে রেখেই আজ বার্তা দেবেন গোটা দেশের কাছে। মূলত তাঁর ডাকেই বিরোধী দলগুলো কিছুদিন আগে বর্ষীয়ান নেতা এবং প্রাক্তন তৃণমূল শোঃ সভাপতি যশোবন্ত সিনহাকে রাষ্ট্রপতি নির্বাচনে সর্বসম্মত প্রার্থী হিসেবে ঘোষণা করে। মমতা এবার ডাক দেবেন কেন্দ্র থেকে মোদী সরকারের অপসারণের। আহ্বান জানাবেন, গেরুয়া আগ্রাসনে বিপর্যস্ত দেশকে বাঁচাতে অসাম্প্রদায়িক-জাতীয়তাবাদী সমস্ত রাজনৈতিক দলকে নিয়ে জোট বাঁধার। সবমিলিয়ে বর্তমান প্রেক্ষাপটে তৃণমূল সুপ্রিমোর কথা শুনতে কার্যত মুখিয়ে দেশের বিরোধী শিবির।

বেলা ১২তাই মমতা বক্তৃতা দেবেন ধর্মতলার সেই চিরপরিচিত মঞ্চ থেকে। দু’টি পর্যায়ে শহিদ তর্পণ সারবে তৃণমূল(Trinamool)। আজ সকালে ধর্মতলায় শহিদ বেদিতে মাল্যদান ও পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে শুরু হবে সেই কর্মসূচি। ঠিক ওই সময়েই রাজ্যের প্রতিটি বুথে কর্মীরাও পালন করবেন বার্ষিক শহিদ তর্পণ। তারপর দ্বিতীয় পর্যায়ে হবে নেত্রীর ভাষণ।

আজ উপরাষ্ট্রপতি নির্বাচনে তৃণমূলের অবস্থান নিয়ে মমতা কি বলবেন, তাই নিয়ে অধির আগ্রহ কর্মী সমর্থকদের

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Dharmatala, #Shahid Dibas, #21 July

আরো দেখুন