রাজ্য বিভাগে ফিরে যান

প্রতিহিংসার রাজনীতির জেরেই পার্থ, পরেশের বাড়িতে হঠাৎ ED হানা? জল্পনা

July 22, 2022 | 2 min read

রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে ইডি হানা। ২২ জুলাই সকালে এনফোর্সমেন্ট ডিরেকটরেট হঠাৎই পার্থ চট্টোপাধ্যায়ের নাকতলার বাড়িতে হানা দিল। তল্লাশি অভিযান চলছে, ইডির আধিকারিকদের সঙ্গে কেন্দ্রীয় বাহিনীও রয়েছে বলেই জানা গিয়েছে। জানা যাচ্ছে, পার্থ চট্টোপাধ্যায়ের সমস্ত রক্ষীদের মোবাইল ফোন নিয়ে নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, এসএসসি দুর্নীতি মামলা প্রেক্ষিতেই এই তল্লাশি অভিযান। এসএসসি নিয়োগ দুর্নীতিসহ তিনটি মামলা চলছে কলকাতা হাইকোর্ট। বাড়ির বাইরে দাঁড়িয়ে রয়েছে কলকাতার পুলিশ। ইতিমধ্যেই বাড়ির সামনে ব্যারিকেড করে দেওয়া হয়েছে।  

আজ(২২জুলাই) সকালে পার্থ চট্টোপাধ্যায়ের বাসভবনে পৌঁছয় ইডি। প্রসঙ্গত, এসএসসি দুর্নীতি মামলায় এর আগেও একাধিকবার তাকে তলব করা হয়েছে। কিন্তু এদিনের তল্লাশি অভিযানের খবর গোপন রেখেছে ইডি। শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর বাড়িতেও হানা দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারীরা। রাজ্যের ১৩টি জায়গায় একই সঙ্গে তল্লাশি অভিযান চালাচ্ছে ইডি।

প্রসঙ্গত, কলকাতা হাইকোর্টের নির্দেশেই এসএসসি দুর্নীতি মামলার তদন্ত করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই পরিপ্রেক্ষিতেই জিজ্ঞাসাবাদ করতে শিক্ষা দপ্তরের প্রধান সচিব মণীশ জৈনকে তলব করেছিল সিবিআই। একই মামলায় রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, শিক্ষা দপ্তরের প্রতিমন্ত্রী পরেশ অধিকারীকে ইতিমধ্যেই কয়েক দফা জেরা করেছে সিবিআই। শিক্ষক নিয়োগের ক্ষেত্রে উপদেষ্টা কমিটির ভূমিকা নিয়েও সওয়াল উঠেছিল। সিবিআই উপদেষ্টা কমিটির প্রাক্তন প্রধান এবং অন্যান্য সদস্যদের জিজ্ঞাসাবাদ করেছে। সিবিআইয়ের পর এবার ইডি হানা। মামলার জল কোন দিকে গড়ায় সেদিকেই তাকিয়ে বাংলা।

পাশাপাশি এদিন সকালে কোচবিহার জেলার মেখলিগঞ্জে ৩ নম্বর ওয়ার্ডে রাজ্যের শিক্ষা প্রতিমন্ত্রী পরেশচন্দ্র অধিকারীর বাড়িতেও পৌঁছন ইডি আধিকারিকরা। কেন্দ্রীয় বাহিনী দিয়ে ঘিরে ফেলা হয়েছে মন্ত্রীর বাড়ি। যাকে কেন্দ্র করে শোরগোল ছড়ায় এলাকায়। এদিকে বর্তমানে কলকাতায় রয়েছেন পরেশ। মন্ত্রী জানিয়েছেন, তিনি বাড়ির বাইরে রয়েছেন। বিষয়টি তাঁর জানা নেই।

তৃণমূলের তরফ থেকে এই প্রসঙ্গে বলা হয়েছে, বিজেপি একুশে জুলাইয়ের জনস্রোতে ভয় পেয়েছে, সেই কারণেই ইডি পাঠানো হল পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #partha chatterjee, #Enforcement Directorate

আরো দেখুন